Advertisement
১১ মে ২০২৪
pakistan

Pakistan: ভারতীয় হ্যাকাররা অচল করেছে সরকারি ‘ডেটা সেন্টার’, সেনেটে বললেন পাক অর্থমন্ত্রী

পাকিস্তানের অর্থমন্ত্রীর দাবি, ভারতীয় হ্যাকারদের মোকাবিলায় দেশের সরকারি সংস্থাগুলির সাইবার নিরাপত্তা আরও আঁটসাঁট করা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১৮:১১
Share: Save:

ক্রমাগত সাইবার হামলা চালিয়ে পাকিস্তানের আর্থিক কর্মকাণ্ড স্তব্ধ করে দিতে চাইছে ভারত। পাকিস্তান আইনসভার উচ্চকক্ষ সেনেটে এই অভিযোগ করলেন ইমরান খান সরকারের অর্থমন্ত্রী শওকত তারিন।

সেনেটের অর্থ বিষয়ক কমিটির বৈঠকে বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘গত ১৪ অগস্ট কেন্দ্রীয় রাজস্ব বোর্ড (ফেডেরাল বোর্ড অফ রেভিনিউ)-এর ডেটা সেন্টারে সাইবার হামলা চালিয়ে অচল করে দিয়েছিল ভারতীয় হ্যাকাররা।’’ তিনি জানান, প্রায় সাত দিন হ্যাক করা হয়েছিল ওই ডেটা সেন্টার। ঘটনাচক্রে, ১৪ অগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস

এর আগে ২০১৯ সালেও ভারতীয় হ্যাকাররা ‘ফেডেরাল বোর্ড অফ রেভিনিউ’-এর ওয়েবসাইটের ডেটা সেন্টার হ্যাক করেছিল বলে জানান পাক অর্থমন্ত্রী। সেই সঙ্গে সেনেটের অর্থ বিষয়ক কমিটির বৈঠকে তিনি বলেন, ‘‘ভারতীয় হ্যাকারদের মোকাবিলায় দেশের সরকারি সংস্থাগুলির সাইবার নিরাপত্তা আরও আঁটসাঁট করা হচ্ছে।’’

পাক সংবাদমাধ্যমের একাংশের অভিযোগ, ইসলামাবাদের সাহায্যে কাবুলে তালিবানের ক্ষমতা দখল মানতে পারছে না নয়াদিল্লি। তাই এমন ধারাবাহিক সাইবার হানা। প্রসঙ্গত, কয়েক বছর আগে ‘পাকিস্তান হোক্সার ক্রু’ নামে একটি হ্যাকার গ্রুপ ভারতের একাধিক সরকারি-বেসরকারি ওয়েবসাইটে হানা দিয়েছিল। এর পরেই পাকিস্তানের মূল সরকারি ওয়েবসাইট কয়েক ঘণ্টার জন্য হ্যাক করা হয়। সেখানে বাজতে থাকে ভারতের জাতীয় সংগীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE