Advertisement
২৫ এপ্রিল ২০২৪
INS Dhruv

INS Dhruv: ভারত মহাসাগরে চিনের মোকাবিলায় এ বার নৌসেনার অস্ত্র ‘আইএনএস ধ্রুব’

ডিআরডিও এবং এনটিআরও-র যৌথ উদ্যোগে তৈরি ‘ধ্রুব’ শুক্রবার বিশাখাপত্তনম নৌঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌসেনায় যোগ দিচ্ছে।

আএনএস ধ্রুব।

আএনএস ধ্রুব। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১২:৫০
Share: Save:

পোশাকি পরিচয়, ‘পরমাণু ক্ষেপণাস্ত্র সন্ধানী যুদ্ধজাহাজ’। আদতে, ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনা নৌবাহনীর প্রভাব বৃদ্ধির মোকাবিলায় ভারতের চ্যালেঞ্জ। শুক্রবার ভারতীয় নৌসেনার অন্তর্ভুক্ত হতে চলেছে ‘আইএনএস ধ্রুব’। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স এবং চিনের পরে বিশ্বের পঞ্চম দেশ হিসেবে এই গোত্রের যুদ্ধজাহাজ পেতে চলেছে ভারত।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ‘ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও) এবং ‘ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন’ (এনটিআরও)- যৌথ উদ্যোগে তৈরি এই আধুনিক যুদ্ধজাহাজ শুক্রবার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম নৌঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌসেনায় যোগ দিচ্ছে। অনুষ্ঠানে হাজির থাকছেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিংহ।

বিশাখাপত্তনমের ‘হিন্দুস্থান শিপ ইয়ার্ড’-এ তৈরি ১০ হাজার টন ওজনের ধ্রুবর প্রধান বৈশিষ্ট তার অতি সংবেদনশীল ‘অ্যাক্টিড অ্যারে স্ক্যান রেডার’। যা অন্য দেশের গোয়েন্দা উপগ্রহের ‘গতিবিধি’ এবং পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের হদিস দেবে। শত্রুর ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রও মজুত রয়েছে এই যুদ্ধজাহাজে। এ ছাড়া গভীর সমুদ্রে শত্রু ডুবোজাহাজের সন্ধান এমনকি, সমুদ্রতলের গঠন সংক্রান্ত গবেষণার কাজেও সাহায্য করতে সক্ষম আইএনএস ধ্রুব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

INS Dhruv Indian Navy DRDO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE