Advertisement
০৩ মে ২০২৪
imran khan

Imran Khan: ম্যায় হিন্দুস্তান কো… জনসভায় দাঁড়িয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান কী বললেন ভারতকে নিয়ে

৩৪২ সদস্যের ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’তে ইমরানের দল পিটিআই-এর রয়েছে ১৫৫ জন সদস্য। কিন্তু ক্ষমতা ধরে রাখতে প্রয়োজন ১৭২ জন সদস্যের সমর্থন। পিটিআই-এর ১৫৫ জন ছাড়াও অন্তত ছ’টি রাজনৈতিক দলের ২৩ জন সদস্যের সমর্থন রয়েছে ইমরানের পক্ষে। কিন্তু ২৫ মার্চের আস্থাভোটে এই হিসেব কি একই থাকবে?

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ২২:৪০
Share: Save:

ভারত ও তার বিদেশনীতির ভূয়সী প্রশংসা পাকিস্তানের প্রধানমন্ত্রীর মুখে। আস্থা ভোটের চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে পাক প্রধানমন্ত্রী ইমরানের এই ভারত স্তুতিতে ভিন্ন তাৎপর্য খুঁজছেন কূটনৈতিকদের একাংশ।

পাকিস্তানের মালাকান্দে একটি প্রকাশ্য সভায় পাক প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘‘ম্যায় আজ হিন্দুস্তানকো দাদ দেতা হু (আমি আজ ভারতের প্রশংসা করতে চাই), তারা সবসময় স্বাধীন বিদেশনীতি অবলম্বন করে চলেছে।’’

ইমরান বলেন, ‘‘ভারত কোয়াড সদস্য। আবার আমেরিকাও তার সদস্য। কিন্তু ভারত নিজেকে নিরপেক্ষ বলে দাবি করে আসছে। এ দিকে ভারত আবার রাশিয়া থেকে তেল আমদানি করছে। যে রাশিয়ার উপর আমেরিকা ও পশ্চিমের দেশগুলি নিষেধাজ্ঞা চাপিয়েছে। এটা সম্ভব হয়েছে কারণ ভারতের বিদেশনীতি তাদের দেশবাসীর দিকে তাকিয়ে তৈরি করা হয়েছিল।’’ পাকিস্তানের একটি সংবাদ মাধ্যম ইমরানকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে।

তবে এ বারই প্রথম নয়, জানুয়ারি মাসেও ভারতের তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রের প্রশংসা শোনা গিয়েছিল অক্সফোর্ডের প্রাক্তনীর গলায়। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে যে ভাবে বিপুল কর্মসংস্থান তৈরি করতে পেরেছে ভারত, তার প্রশংসা করেছিলেন ইমরান।

ইমরান এমন একটি সময় এই মন্তব্য করলেন, যখন তাঁর নিজের আসনই টলোমলো বলে মনে করা হচ্ছে। আগামী ২৫ মার্চ পাকিস্তানের ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’তে সম্মিলিত বিরোধীদের দাবি মেনে আস্থাভোটে সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে ইমরানকে। ৩৪২ সদস্যের ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’তে ইমরানের দল পিটিআই-এর রয়েছে ১৫৫ জন সদস্য। কিন্তু ক্ষমতা ধরে রাখতে প্রয়োজন ১৭২ জন সদস্যের সমর্থন। পিটিআই-এর ১৫৫ জন ছাড়াও অন্তত ছ’টি রাজনৈতিক দলের ২৩ জন সদস্যের সমর্থন রয়েছে ইমরানের পক্ষে। কিন্তু ২৫ মার্চের আস্থাভোটে এই হিসেব কি একই থাকবে? সেটাই এখন বড় প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

imran khan pakistan India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE