Advertisement
২৬ মে ২০২৪
Shahbaz Sharif Nawaz Sharif

পিএমএল-এন সভাপতির দায়িত্ব ছাড়লেন শাহবাজ়, পাক রাজনীতিতে আবার সক্রিয় ভূমিকায় নওয়াজ়?

সোমবার শাহবাজ়ের দফতর থেকে ঘোষণা করা হয়, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ় (পিএমএল-এন)-এর সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

(বাঁ দিকে) শাহবাজ় শরিফ এবং নওয়াজ় শরিফ (ডান দিকে)।

(বাঁ দিকে) শাহবাজ় শরিফ এবং নওয়াজ় শরিফ (ডান দিকে)। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২৩:০১
Share: Save:

দাদা নওয়াজ় শরিফের সক্রিয় রাজনীতিতে প্রত্যাবর্তনের জল্পনা উস্কে দিয়ে দলীয় প্রধানের পদ ছাড়লেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। সোমবার শাহবাজ়ের দফতর থেকে ঘোষণা করা হয় পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ় (পিএমএল-এন)-এর সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ়কে ফের দলের সভাপতি করার দাবি জানিয়ে সম্প্রতি একটি প্রস্তাব পাশ করে পিএমএল-এন পঞ্জাব শাখা। পঞ্জাব শাখার প্রধান রানা সানাউল্লা জানান, শাহবাজ় প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নেওয়ার পরে সংগঠনের হাল ধরার জন্য নওয়াজ়ই উপযুক্ত ব্যক্তি। সম্প্রতি, পাকিস্তানের ক্ষমতাসীন জোটের বড় শরিক পিএমএল-এন-এর অন্দরে গোষ্ঠীদ্বন্দ্বের একাধিক খবর প্রকাশ্যে এসেছে। এই আবহে চলতি সপ্তাহেই নওয়াজ় দলের দায়িত্ব নিতে পারেন বলে পাক সংবাদমাধ্যমের একাংশের দাবি।

২০১৭ সালে বেহিসেবি সম্পত্তি, পানামা পেপার্সে দুর্নীতিগ্রস্তদের তালিকায় নাম থাকা-সহ একগুচ্ছ অভিযোগের ভিত্তিতে প্রধানমন্ত্রী পদ থেকে নওয়াজ়কে বরখাস্ত করে পাকিস্তান সুপ্রিম কোর্ট। দলীয় প্রেসিডেন্ট পদও ছাড়তে হয় তাঁকে। তাঁর বিরুদ্ধে বিচারে সাজাও শোনায় সুপ্রিম কোর্ট। সে সময় চিকিৎসার জন্য ইংল্যান্ডে পাড়ি দেন নওয়াজ় এবং তার পরের চার বছর সেখানেই স্বেচ্ছা নির্বাসনে থাকেন। পাকিস্তানে নির্বাচনে তাঁর দল ক্ষমতাসীন জোটের বড় শরিক হিসেবে দায়িত্ব নেওয়ার পরে নওয়াজ়ের বিরুদ্ধে দুর্নীতির সমস্ত অভিযোগ প্রত্যাহার করা হয়েছিল। নওয়াজ়ের কন্যা মরিয়ম বর্তমানে পিএমএল-এন-এর সবচেয়ে শক্ত ঘাঁটি পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahbaz Sharif Nawaz Sharif PML-N Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE