Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India-Pakistan

India-Pakistan: ক্ষেপণাস্ত্র-কাণ্ডে পাক খোঁচা: আধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি ব্যবহারের যোগ্যতাই নেই ভারতের!

গত বুধবার হরিয়ানার সিরসা থেকে ছোড়া ওই ক্ষেপণাস্ত্র গিয়ে পড়ে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। ভারত ঘটনায় দুঃখপ্রকাশ করেছে।

ক্ষেপণাস্ত্র-কাণ্ডে ভারতকে খোঁচা পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সঈদের।

ক্ষেপণাস্ত্র-কাণ্ডে ভারতকে খোঁচা পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সঈদের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১৪:০০
Share: Save:

প্রযুক্তিগত ত্রুটিতে ভারতীয় সেনার ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়ে পাকিস্তানের মাটিতে আছড়ে পড়ার ঘটনা নিয়ে নয়াদিল্লিকে কটাক্ষ করল ইসলামাবাদ। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ শুক্রবার বলেন, ‘‘স্পর্শকাতর প্রতিরক্ষা প্রযুক্তি ব্যবহারের কোনও যোগ্যতাই ভারতের নেই।’’

ঘটনার সূত্রপাত গত বুধবার। সূত্রের খবর, হরিয়ানার সিরসায় সেনা মহড়া চলাকালীন ভারতীয় সেনার ওই ক্ষেপণাস্ত্র গিয়ে ঢুকে পড়ে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। তবে খবরটি প্রথম প্রকাশ করে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক। তারাই প্রথম একটি ভারতীয় ক্ষেপণাস্ত্রের লক্ষ্যভ্রষ্ট হওয়ার খবর জানায়।

এর পর বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে নয়াদিল্লি ঘটনার কথা স্বীকার করে। জানায়, ঘটনাটি ভুল করে ঘটেছিল। এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্ত শুরু হয়েছে বলেও সরকারি বিবৃতিতে বলা হয়। ইউসুফের অভিযোগ, বিদেশি সংবাদমাধ্যম বিষয়টি প্রকাশ্যে আনার আগে নয়াদিল্লি এ বিষয়ে ইসলামাবাদকে কিছু জানানোর সৌজন্যটুকুও দেখায়নি।

অদক্ষ ভাবে নিয়ন্ত্রণের কারণেই ভারত থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র পাকিস্তানে উড়ে এসেছিল বলেও অভিযোগ করেছেন পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তাঁর মতে, অতীতে ভারতে ইউরেনিয়াম নাড়াচাড়ায় এমন অদক্ষতার কারণে একাধিক দুর্ঘটনা ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE