Advertisement
২৩ জুলাই ২০২৪
Caretaker PM of Pakistan

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীর নাম ঘোষণা, তদারকি সরকারের নজরদারিতে হবে সাধারণ নির্বাচন

পাকিস্তানের বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ এবং বিরোধী দলনেতা রাজা রিয়াজ় যৌথ ভাবে পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী পদে আনওয়ার-উল-হক-কাকরের নাম প্রস্তাব করেছেন।

Pakistan Senator Anwaar ul Haq named as caretaker PM ahead of election

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী হচ্ছেন আনওয়ার-উল-হক-কাকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৮:০১
Share: Save:

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হল। সে দেশের সেনেটের সদস্য তথা বালুচিস্তান প্রদেশের রাজনীতিক আনওয়ার-উল-হক-কাকর পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন। পাকিস্তানের প্রথম সারির সংবাদমাধ্যম ‘জিয়ো নিউজ়ে’র প্রতিবেদন অনুসারে, কাকরের নামে সম্মতি দিয়েছেন দেশের প্রেসিডেন্ট আরিফ আলভি।

একটি বিবৃতিতে জানানো হয়েছে, পাকিস্তানের বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ এবং বিরোধী দলনেতা রাজা রিয়াজ় যৌথ ভাবে কাকরের নাম প্রস্তাব করেছেন। তাঁদের সেই প্রস্তাব গ্রহণ করেছেন প্রেসিডেন্ট। কাকর অবশ্য পাকিস্তানের রাজনীতিতে খুব উল্লেখযোগ্য নাম নন। তবে রাজনৈতিক ভারসাম্য রক্ষাতেই তাঁর নাম প্রস্তাব করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

পাকিস্তানের সংবিধান মোতাবেক, একটি অস্থায়ী সরকারের তদারকিতে দেশের সাধারণ নির্বাচন হবে। তবে পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত অর্থ, প্রতিরক্ষা, বিদেশ-সহ যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন অস্থায়ী প্রধানমন্ত্রীই। তিনি নিজের মতো করে একটি অস্থায়ী মন্ত্রিসভাও গঠন করবেন।

পাকিস্তানি রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে অস্থায়ী প্রধানমন্ত্রীর ভূমিকা গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ, অর্থনৈতিক সঙ্কটে দীর্ণ পাকিস্থানে রাজনৈতিক সঙ্কটও দেখা দিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান তোষাখানা মামলায় গ্রেফতার হওয়ার পর তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই আবহে নির্ধারিত সময়ের তিন দিন আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) দলের নেতা শাহবাজ়। পাক রাজনীতিতে গুঞ্জন, সে দেশের সাধারণ নির্বাচন ছ’মাসের জন্য পিছিয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shehbaz Sharif Shehbaz Shariff Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE