Advertisement
০৬ মে ২০২৪
Pakistan

পাকিস্তানের পক্ষেই সম্ভব! আঙ্কারা থেকে পাওয়া বন্যাত্রাণ তুরস্কে পাঠিয়ে ‘সাহায্য’ ইসলামাবাদের

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। সম্প্রতি সেখানে সি-১৩০ বিমানে করে ত্রাণ এবং উদ্ধারকারী দল পাঠিয়েছে পাকিস্তান। ঘটনাচক্রে, পুরো বিষয়টিই প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নজরদারিতে হয়েছে।

Pakistan sent relief to Turkey

তুরস্কে ত্রাণ পাঠাচ্ছে পাকিস্তান। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৬
Share: Save:

২০২২ সালে বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছিল পাকিস্তান। বন্যাবিধ্বস্ত পাকিস্তানকে সহযোগিতা করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ত্রাণ পাঠানো হয়েছিল। তাদের মধ্যে তুরস্কও ছিল। তুরস্কের পাঠানো সেই বন্যাত্রাণই এ বার তুরস্কের বিপর্যয়ে পাঠাল ‘মানবিক’ পাকিস্তান। এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন পাকিস্তানেরই এক সাংবাদিক শাহিদ মাসুদ।

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। সম্প্রতি সেখানে সি-১৩০ বিমানে করে ত্রাণ পাঠিয়েছে পাকিস্তান। পাঠানো হয়েছে উদ্ধারকারী দলও। যে দেশ খাদ্য এবং আর্থিক সঙ্কটে ভুগছে, সেই দেশ কী ভাবে ত্রাণ পাঠাচ্ছে, তা নিয়ে সন্দেহ হওয়ায় খোঁজ নেওয়া শুরু করেন মাসুদ। তাঁর দাবি, বিষয়টি নিয়ে নাড়াচাড়া করতেই আসল সত্যটা প্রকাশ্যে আসে।

মাসুদের দাবি, ২০২২ সালে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছিল পাকিস্তান। তখন ইসলামাবাদকে বিপুল ত্রাণসামগ্রী পাঠিয়েছিল আঙ্কারা। সাংবাদিকের অভিযোগ, ত্রাণ দিয়ে সাহায্য করার নামে ‘মাছের তেলেই মাছ ভেজেছে’ পাকিস্তান। ঘটনাচক্রে, ত্রাণ পাঠানো এবং উদ্ধারকাজের পুরো বিষয়টিই প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নজরদারিতে হয়েছে। মাসুদের আরও দাবি, আঙ্কারার পাঠানো সেই ত্রাণগুলিকেই নতুন মোড়কে পাঠানো হয়েছে তুরস্কে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়ায় ভয়ানক ভূমিকম্প হয়। সেই কম্পনে এখনও পর্যন্ত ৪৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Relief Aid Turkey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE