Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

পাকিস্তান

রিগিংয়ের নালিশ, পদচ্যুত স্পিকার

সংবাদ সংস্থা
লাহৌর ২৩ অগস্ট ২০১৫ ০৩:১৩

২০১৩ সালের নির্বাচনে রিগিংয়ের অভিযোগে পাকিস্তানের জাতীয় আইনসভা (ন্যাশনাল অ্যাসেমব্লি)-র স্পিকার আয়াজ সাদিককে ক্ষমতাচ্যুত করল পঞ্জাব প্রদেশের নির্বাচন কমিশন ট্রাইব্যুনাল। জাতীয় আইনসভার (এনএ) ১২২ নম্বর কেন্দ্রের নির্বাচনের ফল অবৈধ বলে ওই কেন্দ্রে পুনরায় নির্বাচনের নির্দেশও দিয়েছে তারা।

এই কেন্দ্র থেকেই পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে শাসক দল পাকিস্তান মুসলিম লিগের হয় লড়েছিলেন বছর ষাটেকের সাদিক। নির্বাচন ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে এখন সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ভাবছেন তিনি। সাংবাদিকদের বলেছেন, ‘‘ট্রাইব্যুনালের সিদ্ধান্ত মেনে নিচ্ছি। তবে এখানেও কিছু খামতি রয়েছে। সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাব সুপ্রিম কোর্টে।’’

২০১৩-র নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করে রিগিংয়ের অভিযোগটি তুলেছিলেন প্রাক্তন পাক ক্রিকেট তারকা তথা রাজনীতিক ইমরান খান। মামলার তদন্তের জন্য পঞ্জাব প্রদেশের নির্বাচন কমিশন ট্রাইব্যুনাল অবসরপ্রাপ্ত দায়রা বিচারকের অধীন একটি কমিশন গঠন করে ২০১৪-র ডিসেম্বরে।

Advertisement

সাদিক যে কেন্দ্রে লড়েছিলেন সেখানকার জনসংখ্যার আসল খতিয়ান পেতে ট্রাইবুন্যালের নির্দেশে সমীক্ষা করে পাকিস্তানের ‘পপুলেশন ডেটাবেস অথরিটি (এনডিআরএ)।’ চলতি বছর মে মাসে চূড়ান্ত রিপোর্ট পেশ করে তারা। কিছু দিনের মধ্যে অতিরিক্ত একটি রিপোর্টও দেয়। এনডিআরএ-এর রিপোর্টের ভিত্তিতে ১৭ অগস্ট সাদিকের বিরুদ্ধে মামলার শুনানি শেষ করেছে নির্বাচন ট্রাইব্যুনাল। আজ ছিল রায় ঘোষণা।

আরও পড়ুন

Advertisement