Advertisement
১৯ জুন ২০২৪
Pakistan

বিদ্যুৎ বাঁচাতে সন্ধ্যাতেই ঝাঁপ বন্ধ শপিং মলের! রাতের বিয়েবাড়িতেও ‘না’ পাকিস্তানে

শাহবাজ় সরকারের নতুন নীতি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে পরবর্তী মাস বৈদ্যুতিক বাল্ব উৎপাদন বন্ধ থাকবে পাকিস্তানে। রাস্তায় আলোর সংখ্যাও কমানো হবে।

সন্ধ্যা হলেই পাক শপিং মলে নিববে আলো।

সন্ধ্যা হলেই পাক শপিং মলে নিববে আলো। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১২:৩১
Share: Save:

সন্ধ্যা ঘনালেই বন্ধ করে দিতে হবে শপিং মল! রাত গড়ানোর আগেই পাততাড়ি গোটাতে হবে বিয়েবাড়ির! আর গভীর রাত পর্যন্ত উৎসব, জমায়েত? আপাতত পুরোপুরি বন্ধ পাকিস্তানে।

দেশজোড়া ভয়াবহ বিদ্যুৎ সঙ্কট থেকে রেহাই পেতে সম্প্রতি এই নিয়ম কার্যকর করেছে শাহবাজ় শরিফের সরকার। বুধবার পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফের ঘোষণা, ‘‘এখন থেকে বাজার এবং শপিং মলগুলি রাত ৮.৩০-এ বন্ধ হয়ে যাবে, রেস্তরাঁ এবং বিয়ের হলগুলি রাত ১০টায় বন্ধ করতেই হবে।’’ ভয়াবহ আর্থিক মন্দায় ধ্বস্ত পাকিস্তানে ব্যয়সঙ্কোচের এই নয়া পন্থা কার্যকর হবে বলেই আসিফের দাবি। তিনি বলেন, ‘‘এটা করতে পারলে আমাদের ৬,০০০ কোটি রুপি সাশ্রয় হবে।’’

শাহবাজ় সরকারের নতুন নীতি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে পরবর্তী মাস বৈদ্যুতিক বাল্ব উৎপাদন বন্ধ থাকবে পাকিস্তানে। রাস্তায় আলোর সংখ্যা কমানো হবে। বিদ্যুতের ব্যবহার কমানোর লক্ষ্যে সরকারি ভবন ও দফতরগুলিতে আলো এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহারে বিধিনিষেধও জারি করা হয়েছে।পাশাপাশি, বিদ্যুৎ বাঁচাতে কর্মীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে চলতি সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে। প্রসঙ্গত, প্রবল আর্থিক সঙ্কটে বিপর্যস্ত পাকিস্তানের পক্ষে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য প্রয়োজনীয় কয়লা আমদানি সম্ভব হচ্ছে না। ফলে চাহিদা মেটানো অসম্ভব বুঝেই বিদ্যুৎ সাশ্রয়ের এই প্রচেষ্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Power Crisis electricity Pakistan PM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE