Advertisement
২৫ এপ্রিল ২০২৪
pakistan

India-Pakistan: কেন আগে জানানো হল না? ‘ভুল করে’ ছোড়া ক্ষেপণাস্ত্র নিয়ে যৌথ তদন্তের দাবি করাচির

গত বুধবার হরিয়ানার সিরসা থেকে ছোড়া ওই ক্ষেপণাস্ত্র গিয়ে পড়ে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। ভারত ঘটনায় দুঃখপ্রকাশ করেছে।

ভারতের ছোড়া ক্ষেপণাস্ত্র নিয়ে বিবৃতি দিল পাকিস্তান।

ভারতের ছোড়া ক্ষেপণাস্ত্র নিয়ে বিবৃতি দিল পাকিস্তান। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১৬:৩৭
Share: Save:

‘প্রযুক্তিগত ত্রুটি’তে ভারতীয় সেনার ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়ে পাকিস্তানের মাটিতে আছড়ে পড়ার ঘটনায় লিখিত বিবৃত দিল পাকিস্তান। এই ঘটনার যৌথ তদন্তের দাবি করেছে করাচি।

লিখিত বিবৃতিতে পাকিস্তানের দাবি, ‘এ রকম ঘটনা রুখতে কী পদক্ষেপ করা হয়েছে, তা ভারতকে বিস্তারিত ব্যাখ্যা করতে হবে। কী ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তথ্যও স্পষ্ট করে জানাতে হবে।’

কারাচির প্রশ্ন, ‘কেন এই ধরনের দুর্ঘটনা হওয়ার পর পাকিস্তানকে আগে জানানো হল না?’

পাকিস্তান কড়া ভাষায় বলেছে, ‘যথাসময়ে ভারত যদি এ বিষয়ে তাদের বক্তব্য না জানায়, তবে করাচি আন্তর্জাতিক সংস্থার কাছে বিষয়টি জানাবে।’

ঘটনাচক্রে শুক্রবারই পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ বলেছিলেন, ‘‘স্পর্শকাতর প্রতিরক্ষা প্রযুক্তি ব্যবহারের কোনও যোগ্যতাই ভারতের নেই।’’

ঘটনার সূত্রপাত গত বুধবার। সূত্রের খবর, হরিয়ানার সিরসায় সেনা মহড়া চলাকালীন ভারতীয় সেনার ওই ক্ষেপণাস্ত্র গিয়ে ঢুকে পড়ে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। তবে খবরটি প্রথম প্রকাশ করে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক। তারাই প্রথম একটি ভারতীয় ক্ষেপণাস্ত্রের লক্ষ্যভ্রষ্ট হওয়ার খবর জানায়।
এর পর বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে নয়াদিল্লি ঘটনার কথা স্বীকার করে। জানায়, ঘটনাটি ভুল করে ঘটেছিল। এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্ত শুরু হয়েছে বলেও সরকারি বিবৃতিতে বলা হয়। ইউসুফের অভিযোগ, বিদেশি সংবাদমাধ্যম বিষয়টি প্রকাশ্যে আনার আগে নয়াদিল্লি এ বিষয়ে ইসলামাবাদকে কিছু জানানোর সৌজন্যটুকুও দেখায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan India Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE