Advertisement
০৭ মে ২০২৪
World

Brain Computer: চিন্তাশক্তি ব্যবহার করে বিশ্ববাসীর দরবারে টুইট বার্তা পাঠালেন পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি

দুরারোগ্য মোটর নিউরন রোগে আক্রান্ত, অস্ট্রেলিয়ার বাসিন্দা ফিলিপ ও’কিফের মস্তিষ্কে একটি মাইক্রোচিপ লাগান আছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মেলবোর্ন শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৮:৫৩
Share: Save:

শুধুমাত্র চিন্তাশক্তি ব্যবহার করে বিশ্ববাসীর দরবারে টুইট বার্তা পাঠালেন এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি। বিশ্বে তিনিই প্রথম ব্যক্তি যিনি শুধু চিন্তাশক্তি ব্যবহার করে এই কৃতিত্ব স্থাপন করেছেন। আসলে দুরারোগ্য মোটর নিউরন রোগে আক্রান্ত, অস্ট্রেলিয়ার বাসিন্দা ফিলিপ ও’কিফের মস্তিষ্কে একটি মাইক্রোচিপ লাগান আছে। এই মাইক্রোচিপই তাঁর মস্তিষ্কের সঙ্কেত তুলে ধরে টুইটটি করতে সাহায্য করেছে।

মস্তিষ্কে মাইক্রোচিপ ব্যবহার করে টুইটারে ‘হ্যালো ওয়ার্ল্ড’ বলার পরে এটিকে ‘প্রথম চিন্তাশক্তি ব্যবহার করে করা টুইট’ হিসাবে বর্ণনা করা হয়েছে। মস্তিষ্কের মাইক্রোচিপ তৈরি করা সংস্থা সিনক্রোন, ২৩ ডিসেম্বর ফিলিপ ও'কিফের টুইটার করার কথা ঘোষণা করে।

ফিলিপ ও’কিফের মস্তিষ্কে সিনক্রোনের স্টেনট্রোড মস্তিষ্ক কম্পিউটার, অর্থাত্ একটি মাইক্রোচিপ বসানো হয়েছে, যা তার মস্তিষ্কের সঙ্কেত বিশ্লেষণ করে এবং আদেশ পালন করতে সাহায্য করে।

সিনক্রোন জানিয়েছে, ফিলিপ ও’কিফই হলেন প্রথম ব্যক্তি যিনি সরাসরি চিন্তাশক্তির মাধ্যমে সফল ভাবে নেটমাধ্যমে বার্তা দিয়েছেন।

ফিলিপ ও’কিফ বলেন, “যখন আমি প্রথম এই প্রযুক্তির কথা শুনেছিলাম, তখন আমি জানতাম না যে এটি আমাকে কতটা স্বাধীনতা ফিরিয়ে দিতে পারে। প্রযুক্তিটি আশ্চর্যজনক। এই প্রযুক্তি অনেকটা বাইক চালানো শেখার মতো। অনুশীলনের প্রয়োজন। কিন্তু একবার অভ্যাস হয়ে গেলে স্বাভাবিক হয়ে যায়। এখন, আমি শুধু চিন্তাশক্তি ব্যবহার করে ইমেল করতে পারি, ব্যাঙ্কের কাজ করতে পারি, কেনাকাটা করতে পারি এবং টুইটারের মাধ্যমে বিশ্বকে বার্তা দিতে পারি।’’

এখন বিশ্ববাসীর সঙ্গে অভিজ্ঞতার কথা ভাগ করে নেওয়া এবং অনুপ্রেরণা জোগানোই তাঁর লক্ষ্য বলেও তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

World Tweet twitter australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE