Advertisement
১১ মে ২০২৪
taliban

Afghanistan Conflict: আগে প্রতিরোধ, তার পর জোরালো আঘাত, তালিবান রুখতে আফগান সেনাকে পরামর্শ আমেরিকার

পেন্টাগন জানিয়েছে, ইতিমধ্যেই আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা নিজেদের দখলে নিয়ে নিয়েছে তালিবান। সীমান্ত এলাকা দখলেরও চেষ্টা করছে তারা।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
আলাস্কা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ০৮:৫৫
Share: Save:

আফগানিস্তানের একাধিক এলাকা দখল করে নিয়েছে তালিবান। জঙ্গিদের বিরুদ্ধে ক্রমেই দুর্বল হচ্ছে আফগান সেনা। এই অবস্থায় জমি পুনরুদ্ধার করতে আফগান সেনাকে পরামর্শ দিলেন আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। বললেন, আগে তালিবানের আগ্রাসনের গতি মন্থর করতে হবে। তার পরেই এলাকা পুনরুদ্ধারের জন্য ঝাঁপাতে হবে সেনাকে।

শনিবার আলাস্কায় সাংবাদিকদের সামনে অস্টিন বলেন, ‘‘আফগান সেনা ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু তালিবানকে রুখতে হলে আগে তাদের আগ্রাসনের গতি কমাতে হবে। তার পরেই সর্বশক্তি দিয়ে ঝাঁপানো যাবে। আমরা বিশ্বাস করি নিজেদের এলাকা পুনরায় দখলে নিতে পারবে আফগানিস্তান। তবে তার জন্য সময় লাগবে।’’

পেন্টাগন জানিয়েছে, ইতিমধ্যেই আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা নিজেদের দখলে নিয়ে নিয়েছে তালিবান। এমনকি আফগানিস্তানের সীমান্ত এলাকা দখলেরও চেষ্টা করছে তারা। বাইরের কোনও দেশ যাতে আফগানিস্তানকে সাহায্য করতে না পারে তার জন্যই সীমান্ত এলাকা দখলের চেষ্টা করছে তারা।

আমেরিকায় ৯/১১-এর হামলার পর থেকে আফগানিস্তানে মোতায়েন ছিল আমেরিকার সেনা। কিন্তু সেই সেনা সম্পূর্ণ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আর তার পরেই ফের আফগানিস্তান নিজেদের অধিকারে আনতে চাইছে জঙ্গিরা। যদিও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, এই লড়াইয়ে তাঁরা আফগানিস্তানের পাশে রয়েছেন। ইতিমধ্যেই আফগানিস্তানকে সাহায্যের জন্য বাইডেন ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছেন। তালিবানি ঘাঁটিগুলিতে বিমান হামলা চালাচ্ছে আমেরিকার বিমান বাহিনীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United States of America Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE