Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Extreme Cold In Canada

ফুটন্ত গরম জল মাটিতে পড়তে পড়তেই জমে বরফ হয়ে গেল! ভিডিয়ো দেখে প্রশ্ন, রক্ত জমে যাচ্ছে না?

কোথাও ডিম ভেঙে গরম প্যানে ঠং করে আওয়াজ করে পড়ছে কুসুম। ঠান্ডায় জমে এমনই কঠিন অবস্থা তার। আবার কোনও ভিডিয়োয় দেখা যাচ্ছে ডিমের কুসুম ভেঙে প্যান পড়তেই তা মাঝপথে জমে বরফ হয়ে গিয়েছে।

ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৮:৩৮
Share: Save:

হিমাঙ্কের অনেকটাই নীচে নেমে গিয়েছে কানাডার তাপমাত্রা। মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস বাড়ির বাইরে বেরোলেই জমে যাচ্ছে হাত-পা। তা সত্ত্বেও হুড়মুড়িয়ে নামতে থাকা এই পারদের সঙ্গে পাল্লা দিয়ে ছুটছে জনজীবন। আর তার মধ্যেই কানাডাবাসীরা মেতেছেন তীব্র ঠাণ্ডার কারণে ঘটা নানা ঘটনার ভিডিয়ো রেকর্ডিংয়ে।

কোথাও ডিম ভেঙে গরম প্যানে ঠং করে আওয়াজ করে পড়ছে কুসুম। ঠান্ডায় জমে এমনই কঠিন অবস্থা তার। আবার কোনও ভিডিয়োয় দেখা যাচ্ছে ডিমের কুসুম ভেঙে প্যান পড়তেই তা মাঝপথে জমে বরফ হয়ে গিয়েছে। চামচে আটকে বরফ হয়ে যাওয়া ন্যুডলস থেকে শুরু করে চুল জমে কাঠের মতো শক্ত হয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। তবে এ বার যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে, সেটি বিস্ময়ের মাত্রায় বাকি সমস্ত ঘটনাকে পিছনে ফেলে দিয়েছে। কারণ ভিডিয়োতে দেখা যাচ্ছে কানাডার ঠান্ডায় ফুটন্ত গরম জলও মুহূর্তে তার তাপমাত্রা বদলে বরফ হয়ে যাচ্ছে! চোখে দেখেও ওই ভিডিয়ো বিশ্বাস করতে পারছেন না অনেকে।

ঠান্ডায় বিশেষ করে পশ্চিম কানাডার পরিস্থিতি বেশ খারাপ। গত সপ্তাহান্তে প্রায় প্রতিদিনই তুষারপাত হয়েছে। চলতি সপ্তাহেও ১০-১৫ সেন্টিমিটার তুষারপাতের পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা। এর মধ্যেই প্রকাশ্যে এসেছে আরও একটি ভিডিয়ো। তাতে দেখা গিয়েছে, একটি বহুতলের নীচে একটি টয়লেট পেপারের রোল জমে বরফ হয়ে মাঝ পথে থমকে গিয়েছে।

কানাডার ঠান্ডার এই সমস্ত ছবি, ভিডিয়ো দেখে অনেকেই সমাজ মাধ্যমে মন্তব্য করেছেন, এতো দেখে মনে হচ্ছে শরীরের রক্তও জমাট বেঁধে যাবে! সত্যিই তেমন না হলেও ঠান্ডা থেকে শিশুদের নিরাপদে রাখতে আপাতত পশ্চিম কানাডার প্রায় সমস্ত স্কুলই বন্ধ রাখা হয়েছে। অন্য দিকে, ভ্যাঙ্কুভার বিমানবন্দরের তরফেও বিমান চলাচলে অসুবিধার কথা জানানো হয়েছে। বলা হয়েছে প্রতিদিন অন্তত ৫০ টি বিমান হয় বাতিল হচ্ছে নয়তো সময় পরিবর্তন করতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cold Temperature canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE