Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সংক্রমণ এড়াতে ছ’ফুট দূরত্ব যথেষ্ট নয়, বলছে মার্কিন সংস্থা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৭ অক্টোবর ২০২০ ০৪:৪৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছ’ফুটের বেশি দূরত্ব থাকলেও সংক্রমণ হতে পারে করোনা ভাইরাসের। বায়ুবাহিত হয়ে এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অনেক সময় কয়েক ঘণ্টাও থেকে যায় বলে জানিয়েছে মার্কিন সেন্টার ফর ডিজ়িজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

এর আগেও তাদের নির্দেশিকায় একই সতর্কতা জারি করেছিল সিডিসি। আবার কয়েক ঘণ্টার মধ্যেই সেই নির্দেশিকা সরিয়ে নেওয়ায় তৈরি হয়েছিল বিতর্ক। বায়ুবাহিত হয়ে করোনা সংক্রমণের যে আশঙ্কা বিজ্ঞানীরা প্রথম থেকেই করছেন, তা ফের একবার ধরা পড়ল সিডিসির নয়া নির্দেশিকায়।

সোমবারের এই নির্দেশিকায় স্বাস্থ্য সংস্থাটি এ-ও জানিয়েছে, আলো-হাওয়া খেলে না এমন বদ্ধ জায়গায় ছ’ফুটের বেশি দূরত্বেও ছড়াতে পারে করোনা। একটি স্বাস্থ্য সংক্রান্ত পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে মার্কিন বিজ্ঞানীরাও জানাচ্ছেন, আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ট যোগাযোগের মাধ্যমে সংক্রমণের মতোই বায়ুবাহিত হয়েও সংক্রমণও করোনা- বিস্তারের রাস্তা।

Advertisement

আরও পড়ুন: ভোটের টানেই হাসপাতাল-ছুট!

এরোসলের মাধ্যমে কয়েক সেকেন্ড থেকে কয়েক ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে ভাইরাসের ক্ষমতা। বদ্ধ কোনও জায়গায় তা ছড়াতে পারে দু’মিটারের বেশি।

আরও পড়ুন: সাংবাদিক সংক্রমিত, ‘কর্মফল’ বললেন আমলা​

এ দিকে, ছাড়পত্র পাওয়ার জন্য করোনা-টিকার মান সংক্রান্ত যে কঠোর মাপকাঠির কথা বলেছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ সেফটি অ্যাডমিনিস্ট্রেশন তা মানতে রাজি নয় হোয়াইট হাউস।

আরও পড়ুন: স্নায়ুবিদ্যায় মনোনিবেশ দেখে অভিভূত হয়েছিলাম​

কারণ, তা মেনে চললে ভোটের আগে টিকা আনা সম্ভব নয়।

আরও পড়ুন

Advertisement