×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ফাইজারের কোভিড টিকা পেল হু-র বৈধতা

সংবাদ সংস্থা
লন্ডন ০১ জানুয়ারি ২০২১ ০৯:৫৯
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকাকে জরুরিকালীন বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বৃহস্পতিবার এ কথা ঘোষণা করেছে হু। করোনা মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশে এই টিকার বিতরণের বিষয়টিতেও জোর দিয়েছে হু।

ফাইজার-বায়োএনটেকের টিকাকে ডিসেম্বরের শুরুতেই বৈধতা দিয়েছিল ব্রিটেন। সেখানেই প্রথম শুরু হয়েছিল এই টিকা প্রদানের কাজ। এর পর আমেরিকা, কানাডা-সহ বিভিন্ন দেশেও দেওয়া হয়েছে এই টিকা। চিন থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এই টিকায় প্রথম ব্যবহার করা হয়েছে।

ফাইজারের টিকা নিয়ে হু-এর উচ্চপদস্থ এক অফিসার বলেছেন, ‘‘এটিই প্রথম টিকা যেটি জরুরিকালীন ব্যবহারের অনুমতি পেয়েছিল। কোভিড-১৯-এ বিরুদ্ধে লড়াইয়ে খুব আশাপ্রদ পদক্ষেপ এটি। কিন্তু জোর দেওয়া হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের মানুষের জন্য এই টিকার সরবরাহে। সব জায়গার মানুষের কাছেই সঠিক সময়ে টিকা পৌঁছে দেওয়া দরকার।’’ টিকা ব্যবহারের নিরাপত্তা, সাবধানতা প্রসঙ্গে হু-র তৈরি করা নির্দেশিকার বিষয়টিও তুলে ধরেন ওই অফিসার। তিনি বলেছেন, ‘‘প্রত্যেক টিকার নিরাপত্তা, কর্মক্ষমতা, ঝুঁকির বিষয়গুলি বিস্তারিত পর্যালোচনা করতে হবে। সেগুলি আশাপ্রদ থাকলে তবেই ছাড়পত্র দিতে হবে টিকাকে।’’

Advertisement
Advertisement