Advertisement
১৯ এপ্রিল ২০২৪
French President

Pegasus: ফরাসি প্রেসিডেন্টও ছিলেন পেগাসাসের নিশানায়, বলছে রিপোর্ট

মাঁকরের অফিসের এক মুখপাত্র বলেছেন, ‘‘যদি এই তথ্য সঠিক হয়, তা হলে তা গুরুতর চিন্তার।’’

ইম্যানুয়েল মাঁকর।

ইম্যানুয়েল মাঁকর। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ০৮:৪৯
Share: Save:

পেগাসাস স্পাইওয়্যারের নিশানা ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাঁকর এবং তাঁর সরকারের উচ্চপদস্থ অফিসাররা। মঙ্গলবার এ রকমই দাবি করেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। এই সংস্থা পেগাসাসের মাধ্যমে হ্যাক করা বিভিন্ন নম্বরের তালিকা প্রকাশ করেছিল।

‘ফরবিডেন স্টোরিজ’ নামের ওই সংস্থার প্রধান লরেন্ট রিচার্ড সে দেশের এক সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘আমরা এই নম্বরগুলি খুঁজে পেয়েছি। ওই ম্যালওয়্যারের মাধ্যমে ইম্যানুয়েল মাঁকরের ফোন আক্রান্ত কি না জানার জন্য আমরা তাঁর ফোনের প্রযুক্তিগত বিশ্লেষণ করিনি।’’ এই তথ্য সামনে আসার পর মাঁকরের অফিসের এক মুখপাত্র বলেছেন, ‘‘যদি এই তথ্য সঠিক হয়, তা হলে তা গুরুতর চিন্তার।’’

প্যারিসের সংস্থা ‘ফরবিডেন স্টোরিজ’ এব‌ং অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল প্রাথমিক ভাবে একটি নম্বরের তালিকা প্রকাশ করেছে। দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান এবং লে মঁদে-সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম তাঁদের থেকেই পেয়েছে পেগাসাসে আক্রান্ত নম্বরের তালিকা। ২০১৬ থেকেই মাঁকরের ফোন নম্বর ইজরায়েলি সংস্থা এনএসও-র ৫০ হাজারের নম্বরের তালিকায় ছিল বলে মনে করা হচ্ছে। ওই ইজারায়েলি সংস্থা পেগাসাস ম্যালওয়্যার তৈরি করেছে। যার নিশানা হয়েছেন বিশ্বের প্রথম সারির রাজনৈতিক ব্যাক্তিত্ব, সাংবাদিক এবং সমাজকর্মীরা। যদিও এনএসও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Emmanuel Macron French President Pegasus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE