Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Myanmar

‘ওদের ছেড়ে দাও, বদলে আমাকে মেরে ফেলো’, মায়ানমারে সন্ন্যাসিনীর ছবি ভাইরাল

বৌদ্ধ ধর্মাবলম্বী দেশে এক সন্ন্যাসিনীর এই কাতর আবদেন আরও এক বার সামনে এনেছে সেনা শাসনে থাকা মায়ানমারের ভয়ঙ্কর ছবি।

সেনার সামনে সন্ন্যাসিনী।

সেনার সামনে সন্ন্যাসিনী।

সংবাদ সংস্থা
ইয়াঙ্গন শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ০৯:১০
Share: Save:

শহরের ধুলোমাখা রাস্তা। তার উপরই সাদা পোশাকে হাঁটু মুড়ে বসে আছেন এক সন্ন্যাসিনী। তাঁর সামনে সেনাবাহিনীর অস্ত্রসজ্জিত জওয়ানরা। সেনাদের প্রতি হাত জোড় করে ওই সন্ন্যাসিনী ‘সন্তানদের’ ছেড়ে দেওয়ার জন্য কাতর আবেদন করছেন। বদলে নিজের প্রাণ দিতে রাজি তিনি। এই ঘটনার ছবি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা গিয়েছে, মায়ানমারের উত্তরাংশের মিটকিনা শহরে সোমবার ঘটেছে এই ঘটনা। সাদা পোশাক পরিহিত ওই মহিলা এক জন ক্যাথলিক সন্ন্যাসিনী। বৌদ্ধ ধর্মাবলম্বী দেশে এক সন্ন্যাসিনীর এই কাতর আবদেন আরও এক বার সামনে এনেছে সেনা শাসনে থাকা মায়ানমারের ভয়ঙ্কর ছবি। সেনার সামনে এই সাহসিকতার জন্য প্রশংসিতও হয়েছেন তিনি।

ফেব্রুয়ারি থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশের দখল নিয়েছে সেনাবাহিনী। আন সান সু কি-র দলকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থান ঘটেছে সে দেশে। তার পর থেকেই রাস্তায় নেমে সেনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। সাধারণ মানুষকে রুখতে দমননীতি নিয়েছে সেনা। নিত্য দিন ঘটছে বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনা। সেই পরিস্থিতিতে এই ছবি অন্য মাত্রা পেয়েছে।

ঘটনা নিয়ে এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে ওই সন্ন্যাসিনী বলেছেন, ‘‘আমি হাঁটু গেড়ে বসে কাতর অনুরোধ করেছি আমার সন্তানদের মেরো না। তাঁদের অত্যাচার করো না। বদলে আমাকে মেরে ফেলো।’’ তিনি আরও বলেছেন, ‘‘সেনা যখন কয়েক জনকে গ্রেফতার করতে উদ্যত হয়েছিল তখন আমার ভয় লাগছিল। ছেলেগুলো ছুটে প্রাণে বাঁচার চেষ্টা করছিল। ওঁদের বাঁচাতে আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral army Myanmar Nun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE