Advertisement
০২ মে ২০২৪
Narendra Modi

Modi’s Nepal visit: বুদ্ধপূর্ণিমার দিন নেপালে মোদী, দেউবাকে সঙ্গে নিয়ে পুজো দিলেন মায়াদেবী মন্দিরে

বুদ্ধ পূর্ণিমার দিন নেপালের মায়াদেবী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই স্থানটিই বুদ্ধের জন্মস্থান হিসাবে পরিচিত। সোমবার নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে লুম্বিনীতে যান মোদী। ২০২০ সালে সীমান্ত জটিলতার পর এটিই তাঁর প্রথম নেপাল সফর।

নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমাণ্ডু শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৪:৪৩
Share: Save:

বুদ্ধপূর্ণিমার দিন নেপালের মায়াদেবী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই স্থানটিই বুদ্ধের জন্মস্থান হিসাবে পরিচিত। সোমবার নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে লুম্বিনীতে যান মোদী। সেখানে বুদ্ধমন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি, বৌদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্য কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। সোমবার দেউবার সঙ্গে ছবি টুইট করে মোদী লিখেছেন, ‘বন্ধুত্বের চিরন্তন বন্ধন...!’

সোমবার থেকে চার দিনের নেপাল সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ২০২০ সালে সীমান্ত জটিলতার পর এটিই তাঁর প্রথম নেপাল সফর। ২০১৪ সাল থেকে এ নিয়ে পাঁচ বার প্রতিবেশী ওই দেশে গেলেন মোদী। প্রথম বার ওই দেশে সফরে গিয়ে বিহারের বোধগয়া থেকে একটি বোধি বৃক্ষ উপহার দিয়েছিলেন মোদী। সোমবার লুম্বিনীতে গিয়ে সেই গাছে জল দেন দু’দেশের প্রধানমন্ত্রী। এই সফরের পরবর্তী কর্মসূচিতে বুদ্ধজয়ন্তী উপলক্ষে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী।

নেপালের সঙ্গে সামগ্রিক ভাবে সুস্থ সম্পর্কই রেখে চলেছে নয়াদিল্লি। এর আগে কেপি ওলির সরকারের আমলে দু’দেশের সম্পর্কের কিছুটা অবনতি হয়েছিল। নেপালের নতুন সরকার আসার পর ফের সেই সম্পর্কের উন্নতি ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE