Advertisement
০৩ মে ২০২৪
Narendra Modi

আমিরশাহির প্রেসিডেন্টকে ‘প্রকৃত বন্ধু’ বললেন মোদী, মউ স্বাক্ষর নয়াদিল্লি এবং আবু ধাবির মধ্যে

বৈঠকের শুরুতে আবু ধাবির প্রেসিডেন্টকে মোদী বলেন, “প্রতিটি ভারতবাসী আপনাকে প্রকৃত বন্ধুর চোখে দেখেন।” সে দেশের প্রেসিডেন্টের বাসভবনে একটি অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানানো হয় মোদীকে।

PM Narendra Modi and UAE President get down to business, work on key trade matters

সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৮:১৬
Share: Save:

সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে একাধিক বিষয়ে মউ স্বাক্ষর করল ভারত। দু’দিনের ফ্রান্স সফর সেরে শুক্রবারেই আমিরশাহির রাজধানী আবু ধাবিতে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমিরশাহিতে পৌঁছে মোদী একটি বিবৃতিতে বলেন, “আমি আমার বন্ধু প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে বৈঠক করার জন্য অপেক্ষা করছি।” বৈঠকের সম্ভাব্য আলোচ্যসূচি সম্পর্কে জানিয়ে মোদী বলেন, “আমরা বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান এবং প্রযুক্তি-সহ একাধিক বিষয় নিয়ে একসঙ্গে কাজ করব।”

বৈঠকের শুরুতেই আবু ধাবির প্রেসিডেন্টকে মোদী বলেন, “প্রতিটি ভারতবাসী আপনাকে প্রকৃত বন্ধুর চোখে দেখেন।” সে দেশের প্রেসিডেন্টের বাসভবন কাসের-আল-ওয়াতলে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানানো হয় মোদীকে। দ্বিপাক্ষিক সম্পর্কের ভিতকে আরও মজবুত করতে বাণিজ্য, শক্তি, শিক্ষা এবং মুদ্রা সংক্রান্ত একাধিক মউ স্বাক্ষরিত হয় দুই দেশের মধ্যে। মোদী জানান, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ আগের তুলনায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আমিরশাহির সেন্ট্রাল ব্যাঙ্কের সঙ্গে ভারতের রিজ়ার্ভ ব্যাঙ্কের মধ্যে দু’টি মউ স্বাক্ষরিত হয়। এই মউ স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের স্থানীয় মুদ্রা উভয় দেশেই বিশেষ কিছু ক্ষেত্রে ব্যবহারের বিষয়ে ছাড়পত্র দেওয়া হয়েছে। আরও একটি মউ স্বাক্ষরের মাধ্যমে জানানো হয়েছে দিল্লি আইআইটি এ বার আমিরশাহিতে তাদের ক্যাম্পাস খুলবে। এর আগে প্রথম ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে তানজানিয়ার আধা স্বয়ংশাসিত অঞ্চল জাঞ্জিবারে ক্যাম্পাস খুলেছে আইআইটি মাদ্রাজ। এ বার দ্বিতীয় প্রতিষ্ঠান হিসাবে বিদেশে ক্যাম্পাস খুলবে আইআইটি দিল্লিও।

বিদেশ মন্ত্রকের তরফে মোদীর এই আমিরশাহি সফর প্রসঙ্গে আগেই জানানো হয়েছিল, ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক থাকা আরব আমিরশাহির সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়া আরও মজবুত করবে মোদীর এই সফর। মোদীর সফর উপলক্ষে সে দেশের বুর্জ খলিফাকে জাতীয় পতাকার রঙে রাঙানো হয়েছিল।

প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে অংশ নিতে দু’দিনের সফরে বৃহস্পতিবার প্যারিসে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য সংক্রান্ত একাধিক চুক্তি সই হয়। ফ্রান্স থেকে ফেরার পথে শুক্রবার এক দিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে এসে পৌঁছন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi UAE MOU United Arab Emirates
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE