Advertisement
২২ জুন ২০২৪
Joe Biden

‘আমি কী খাচ্ছি, তার দিকে খেয়াল রাখি’, প্রিগোঝিনের অন্তর্ধান ‘রহস্য’ নিয়ে সাবধানী জো বাইডেন

প্রিগোঝিনকে পুতিনের নির্দেশে খুন করা হয়েছে, এই ইঙ্গিত দিয়ে বৃহস্পতিবারই আমেরিকান সেনার প্রাক্তন আধিকারিক জেনারেল আব্রাম বলেন, ‘‘আর কখনও হয়তো প্রিগোঝিনকে প্রকাশ্যে দেখা যাবে না।’’

I would be careful Joe Biden jokes about Wagner boss being poisoned by Putin

বাঁ দিক থেকে রাশিয়ার প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রিগোঝিন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৬:৫৩
Share: Save:

নিজের খাবারের মেনুতে কী থাকছে, তার দিকে নাকি সজাগ নজর থাকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের। নিজ মুখেই সে কথা জানিয়েছেন অশীতিপর এই রাষ্ট্রপ্রধান। খানিক রসিকতার ভঙ্গিতে ওই কথা বললেও তার নেপথ্যের কারণও সর্বসমক্ষে এনেছেন তিনি।

রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনারের প্রধান অলিগার্চ ইয়েভজেনি প্রিগোঝিন কিছু দিন আগেই সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলেও পরে তার বাহিনী বিদ্রোহে ইতি টানার কথা জানায়। তবে ২৪ জুন রাশিয়ার রস্তভ শহরে শেষ বারের জন্য দেখা গেলেও তার পর নাকি আর প্রকাশ্যে দেখা যায়নি প্রিগোঝিনকে। এই প্রসঙ্গেই নিজের ‘উদ্বেগে’র কথা জানিয়ে বাইডেন বলেন, আমি জানি না কেউ এটা জানে কি না যে, প্রিগোঝিনের ভবিষ্যত কী?” প্রিগোঝিনকে বিষ খাইয়ে হত্যা করা হতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করে বাইডেন বলেন, “আমি যদি ওঁর জায়গায় থাকতাম, তবে কী খাচ্ছি, সে বিষয়ে সতর্ক থাকতাম। আমার মেনুর দিকে কড়া নজর রাখতাম।” নেহাতই লঘু চালে এই কথা বললেও, আমেরিকার প্রেসিডেন্টের এই ‘পর্যবেক্ষণ’কে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রিগোঝিনকে পুতিনের নির্দেশে খুন করা হয়েছে, এই ইঙ্গিত দিয়ে বৃহস্পতিবার আমেরিকান সেনার প্রাক্তন শীর্ষস্থানীয় আধিকারিক জেনারেল রবার্ট আব্রাম বলেন, ‘‘আর কখনও প্রিগোঝিনকে প্রকাশ্যে দেখা যাবে কি না, সে বিষয়ে আমার গুরুতর সন্দেহ রয়েছে।’’ গত বছর কিভ, ডনবাস-সহ ইউক্রেনের একাধিক অঞ্চল দখলের গুরুদায়িত্ব তাঁরই বাহিনীর হাতে তুলে দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। কিন্তু রুশ ধনকুবের প্রিগোঝিনের ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনারের ‘বন্দুকের নল’ গত মাসে ঘুরে যায় পুতিনেরই দিকে। রুশ প্রেসিডেন্ট সেই ‘বিদ্রোহ’ সফল ভাবে মোকাবিলার পর থেকেই প্রশ্ন উঠেছিল প্রিগোঝিনের ‘ভবিষ্যৎ’ নিয়ে। গত কয়েক দিন ধরে তাঁর নিখোঁজ থাকার ঘটনায় এ বার নতুন জল্পনা ছড়িয়েছে। তবে জেনারেল আব্রামের ধারণা, এখনও প্রিগোঝিনের বেঁচে থাকার সম্ভবনা পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না। তিনি বলেন, ‘‘এমনও হতে পারে, গোপন জেলখানায় বন্দি রাখা হয়েছে ওয়াগনার প্রধানকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE