Advertisement
০৫ মে ২০২৪
Narendra Modi in Greece

এক দিনের সফরে আথেন্স পৌঁছলেন মোদী, ৪০ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর গ্রিস সফর

বিদেশ মন্ত্রকের তরফে জানা গিয়েছে, মোদীর এই গ্রিস সফরে দুই দেশের মধ্যে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। তা ছাড়া প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপাক্ষিক বোঝাপড়া মজবুতের চেষ্টা করা হবে।

PM Narendra Modi in Athens, first Indian PM to Greece in forty years

আথেন্সে বিমান থেকে নামছেন নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আথেন্স (গ্রিস) শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১০:১৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন শেষে গ্রিসের রাজধানী আথেন্সে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক দিনের এই সফরে গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর একাধিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা। উল্লেখ্য যে, গত ৪০ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী গ্রিস সফরে গেলেন। এর আগে ১৯৮৩ সালে গ্রিস সফরে গিয়েছিলেন দেশের তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ৪০ বছর পর কোনও ভারতীয় রাষ্ট্রপ্রধানের গ্রিস সফর বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে ভূমধ্যসাগরীয় দেশটির গুরুত্ববৃদ্ধির লক্ষণ বলেই মনে করা হচ্ছে।

শুক্রবার সকালে আথেন্স বিমানবন্দরে নামেন মোদী। গ্রিস সরকারের একাধিক কর্তাব্যক্তি তাঁকে স্বাগত জানান। বিদেশ মন্ত্রকের তরফে জানা গিয়েছে, মোদীর এই গ্রিস সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। তা ছাড়াও সামরিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপাক্ষিক বোঝাপড়া আরও নিবিড় এবং মজবুত করার চেষ্টা করা হবে এই সফরে। জাহাজনির্মাণ শিল্প নিয়েও কোনও মউ স্বাক্ষর হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে।

মোদীর সম্ভাব্য সফরসূচি সম্পর্কে যা জানা গিয়েছে, তাতে শুক্রবার গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে দেখা করার পাশাপাশি গ্রিক প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন তিনি। গ্রিক বণিকসভার সদস্যদের সঙ্গেও বৈঠক করার কথা তাঁর। তা ছাড়া প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। ইতিমধ্যেই আথেন্সে মোদীর হোটেলের সামনে জাতীয় পতাকা এবং মোদীর ছবি নিয়ে ভিড় জমিয়েছেন প্রবাসী ভারতীয়দের একাংশ। শুক্রবার রাতের উড়ানেই দিল্লি ফিরে আসার কথা প্রধানমন্ত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi greece
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE