Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
COP-28 Summit

‘কপ-২৮’ সম্মেলনে যোগ দিতে দুবাইয়ে প্রধানমন্ত্রী! মোদীকে দেখে নিজস্বী তোলার হিড়িক প্রবাসীদের

দুবাই পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বিমানবন্দরে অবতরণের পরে পরেই দুবাইয়ে থাকা ভারতীয় প্রবাসীদের একাংশ তাঁকে দেখে ‘ভারত মাতা কী জয়’ এবং ‘বন্দে মাতরম’ স্লোগান দিতে শুরু করেন।

PM Narendra Modi reaches Dubai to attend COP-28 Summit

দুবাই বিমানবন্দরের বাইরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দুবাই শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

দুবাইয়ের এক্সপো সিটিতে শুরু হয়েছে উষ্ণায়ন রোখার উপায় সন্ধানের বার্ষিক আন্তর্জাতিক বৈঠক বা ‘কপ-২৮’। রাষ্ট্রপুঞ্জের তরফে আয়োজিত সেই বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার রাতে দুবাই পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বিমানবন্দরে অবতরণের পরে পরেই দুবাইয়ে থাকা ভারতীয় প্রবাসীদের একাংশ তাঁকে দেখে ‘ভারত মাতা কী জয়’ এবং ‘বন্দে মাতরম’ স্লোগান দিতে শুরু করেন। মোদীর যে হোটেলে থাকার কথা, সেখানেও পৌঁছে গিয়েছিল উত্তেজিত জনতা। মোদী সেই হোটেলে প্রবেশের সময় ‘সারে জাঁহান সে আচ্ছা’ গান গাইতে শোনা যায় প্রবাসীদের একাংশকে। বিমানবন্দরে এবং হোটেলের বাইরে প্রবাসীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মোদী। প্রবাসীদের সঙ্গে হাত মেলাতে এবং নিজস্বী তুলতেও দেখা গিয়েছে মোদীকে। এর পর তিনি হোটেলে চলে যান।

শুক্রবার ‘কপ-২৮’ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা মোদীর। ‘ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিট’-এর উদ্বোধনী অধিবেশনেও তাঁর ভাষণ দেওয়ার কথা। এর পাশাপাশি তিনটি উচ্চ-স্তরের অনুষ্ঠানেও অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর। যার মধ্যে দু’টি অনুষ্ঠানের সহ-আয়োজক ভারত । ‘কপ-২৮’ সম্মেলনে মোদীর মতো প্রথম সারির নেতা ছাড়াও প্রায় ২০০টি দেশের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত থাকবেন।

দুবাই পৌঁছে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে গিয়ে বার্তাও দেন মোদী। দুবাই পৌঁছে তিনি লেখেন, ‘‘কপ-২৮ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুবাই এসেছি। সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্যে হওয়া বৈঠকের জন্য অপেক্ষা করছি।’’

‘কপ’ শীর্ষ সম্মেলন হল ‘কনফারেন্স অব পার্টিজ়’-এর সংক্ষিপ্ত রূপ। পৃথিবীর উষ্ণায়ন নিয়ে আলোচনার এটি ২৮তম বৈঠক বলে ‘কপ-২৮’ নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE