Advertisement
২১ জুলাই ২০২৪
India-Maldives Relationship

মলদ্বীপের প্রেসিডেন্টকে ইদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী, সম্পর্ক স্বাভাবিক হওয়ার ইঙ্গিত?

উল্লেখ্য, গত নভেম্বরে মলদ্বীপের ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তিনি ‘ভারত-বিরোধী’ এবং ‘চিন-ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত। তাঁর ক্ষমতালাভের পরেই ভারতের সঙ্গে মলদ্বীপের সম্পর্কের অবনতি হয়।

PM Narendra Modi\\\\\\\\\\\\\\\'s Eid message for President Muizzu amid India-Maldives strained ties

মহম্মদ মুইজ্জু (বাঁ দিকে) এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৫:০২
Share: Save:

গত কয়েক মাস ধরেই ভারত এবং মলদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েন দেখা গিয়েছে। এই আবহেই মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে ইদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের বার্তায় মোদী ভারত এবং মলদ্বীপের মধ্যে প্রাচীন সম্পর্কের কথাও উল্লেখ করেছেন।

মলদ্বীপের ভারতীয় দূতাবাসের তরফে এক্স (সাবেক টুইটার)-এ লেখা হয়, “পবিত্র ইদ-উল-ফিতরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু এবং সে দেশের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন।” এক্সের ওই পোস্টে মোদীর বার্তাকে উদ্ধৃত করে লেখা হয়েছে, “প্রধানমন্ত্রী জানিয়েছেন, ইদ-উল-ফিতর গোটা বিশ্বে সৌভ্রাতৃত্বের কথা স্মরণ করিয়ে দেয়। শান্তিপূর্ণ এবং ঐক্যবদ্ধ বিশ্বের জন্য এই বিষয়টি গুরুত্বপূর্ণ।”

উল্লেখ্য, গত নভেম্বরে মলদ্বীপের ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তিনি ‘ভারত-বিরোধী’ এবং ‘চিন-ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত। তাঁর ক্ষমতালাভের পরেই ভারতের সঙ্গে মলদ্বীপের সম্পর্কের অবনতি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী মোদীর লক্ষদ্বীপ সফরের সময়ে তাঁর উদ্দেশে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল মলদ্বীপের তিন মন্ত্রীর বিরুদ্ধে। সে সময়ে সমাজমাধ্যমে ভারতের ব্যবহারকারীরা মলদ্বীপ বয়কটের ডাক দিয়েছিলেন। অনেকে মলদ্বীপে যাওয়ার টিকিটও বাতিল করে দেন। তার মাঝে মুইজ্জু মলদ্বীপের মাটি থেকে ভারতকে সেনা সরিয়ে নিতে বলেন। সব মিলিয়ে মুইজ্জুর আমলে ভারতের সঙ্গে এই পড়শি দ্বীপরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldives Narendra Modi Mohamed Muizzu Eid 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE