Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Bangladesh

Electrification: প্রতিটি ঘরে পৌঁছল বিদ্যুৎ, উন্নয়নের আরও এক ক্রোশফলক স্পর্শ করল বাংলাদেশ

চিনের সহযোগিতায় পটুয়াখালির পায়রার কলাপাড়ায় বাংলাদেশের সর্ববৃহৎ তাপবিদ্যুৎ কেন্দ্রটির আজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী হাসিনা।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ০৭:০০
Share: Save:

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে রাষ্ট্রপুঞ্জের উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের পরে আজ উন্নয়নের আরও এক ক্রোশফলক স্পর্শ করল বাংলাদেশ। দেশে ১০০ শতাংশ বিদ্যুদয়ন সম্পূর্ণ বলে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানালেন দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগের যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, আজ পূর্ণ হয়েছে তা। এই মুহূর্তে বাংলাদেশে প্রতিটি
ঘর আলোকিত।

চিনের সহযোগিতায় পটুয়াখালির পায়রার কলাপাড়ায় বাংলাদেশের সর্ববৃহৎ তাপবিদ্যুৎ কেন্দ্রটির আজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী হাসিনা। ১৩২০ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্রটি দেশের গ্রীষ্মকালীন বিদ্যুৎ চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান হাসিনা। গত দু’বছরে করোনা সংক্রমণের দিনগুলিতে এক বার নিজের বাড়ি টুঙ্গিপাড়ায় যাওয়া ছাড়া বাইরে কোনও অনুষ্ঠানে সশরীরে যোগ দেননি হাসিনা। তবে আজ হেলিকপ্টারে পটুয়াখালি যান প্রধানমন্ত্রী। নতুন তৈরি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির নিয়ন্ত্রণ কক্ষ ঘুরে দেখেন। তার পরে বক্তৃতায় বলেন, “আজ এক গুরুত্বপূর্ণ দিন। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছনোর পরে আমি ঘোষণা করেছিলাম, স্বাধীনতার ৫০ বছর এবং মুজিববর্ষে দাঁড়িয়ে দেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। সেই প্রতিশ্রুতি পূর্ণ হয়েছে আজ। বাংলাদেশের প্রতিটি ঘর আজ আলোকিত।” তাঁর দাবি, “দেশে গণতন্ত্রের ধারা অব্যাহত থাকার জন্যই বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। মানবোন্নয়নের নানা সূচকে বাংলাদেশের অগ্রগতি আন্তর্জাতিক মহলের সাধুবাদ কুড়োচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.