×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ জুন ২০২১ ই-পেপার

আমেরিকার ক্যাপিটলে গাড়ির ধাক্কায় নিহত পুলিশ, চলল গুলিও

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৩ এপ্রিল ২০২১ ০৬:২৫
ঘাতক সেই গাড়ি। ছবি—রয়টার্স।

ঘাতক সেই গাড়ি। ছবি—রয়টার্স।

আমেরিকান ক‌ংগ্রেসের ভবন ক্যাপিটল হিলের কাছে গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক পুলিশের। আহত হয়েছেন তাঁর আর এক সহকর্মী। ঘটনার সময়ে গুলিও ছোড়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তার পরে ক্যাপিটল বন্ধ করে দেয় ন্যাশনাল গার্ডস।

পুলিশ জানিয়েছে, একটি নীল রঙের গাড়ি এসে ক্যাপিটলের কাছে দুই পুলিশকর্মীকে ধাক্কা মারে। তার পরে ধাক্কা মারে ব্যারিকেডে। সেটির চালক ছুরি হাতে গাড়ি থেকে বেরোনোর চেষ্টা করে। তখন পুলিশের গুলিতে আহত হয় সে। পরে হাসপাতালে মৃত্যু হয় তার। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান আহত পুলিশকর্মী।

৬ জানুয়ারি তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার পরে ক্যাপিটলে সুরক্ষা বাড়ানো হয়েছে। সেই হামলায় এক পুলিশকর্মী-সহ পাঁচ জন নিহত হয়েছিলেন। তার পরে দক্ষিণপন্থীদের আরও হামলার সম্ভাবনার কথা জানিয়েছিলেন গোয়েন্দারা। আজ গাড়িটি ক্যাপিটলের বাইরে ব্যারিকেডে ধাক্কা দেওয়ার আগেই সেখানকার কর্মীদের সতর্ক করে দেয় পুলিশ। যাঁরা ভবনের ভিতরে ছিলেন তাঁদের জানালার কাছ থেকে সরে যেতে বলা হয়। বন্ধ করা হয় ভবনে ঢোকা-বেরোনো। যাঁরা বাইরে ছিলেন তাঁদের েকাথাও আশ্রয় নিতে বলে পুলিশ। পুলিশ জানিয়েছে, ইস্টারের ছুটির ফলে আজ ভবনে অনেক কম লোক উপস্থিত ছিলেন। ফলে ঝুঁকিও ছিল কম। জানুয়ারি মাসে ক্যাপিটলে হামলার পরে দ্রুত ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছিল পুলিশ ও ন্যাশনাল গার্ডসের বিরুদ্ধে। অভিযোগ, তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর সমর্থকেরাই ওই হামলায় উস্কানি দিয়েছেন। তাই ট্রাম্প প্রশাসনের তরফে বাড়তি বাহিনী মোতায়েনে দেরি করা হয়েছিল। তার পর থেকেই ওয়াশিংটনে অতিরিক্ত ন্যাশনাল গার্ডস মোতায়েন রয়েছে।

Advertisement

এ দিনের ঘটনায় নিহত আততায়ীর পরিচয় এখনও জানায়নি পুলিশ। ঘটনার কিছু ক্ষণ আগেই হোয়াইট হাউস থেকে ক্যাম্প ডেভিডে যান প্রেসিডেন্ট জো বাইডেন। ঘটনার তদন্তে ক্যাপিটল পুলিশকে সাহায্য করছে এফবিআই।

Advertisement