Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Joe Biden

ভুলেও পরমাণু অস্ত্র ব্যবহারের কথা ভাববেন না, ফল ভোগ করার জন্য প্রস্তুত থাকতে হবে, বাইডেনের হুঁশিয়ারি পুতিনকে

আমেরিকা জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও ৬০ কোটি ডলার সামরিক সহায়তা দেবে। এই পরিস্থিতিতে রাশিয়াকে আরও চাপে ফেলতে আগাম হুঁশিয়ারি দিয়ে রাখলেন আমেরিকার প্রেসিডেন্ট।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৯:১০
Share: Save:

ইউক্রেনে কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের কথা ভাবছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন? এই প্রশ্ন প্রাসঙ্গিক হয়ে উঠেছে সম্প্রতি একটি টিভি সাক্ষাৎকারে এ নিয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন মুখ খোলায়। বাইডেন জানান, তেমন কিছু যদি ভেবে থাকে রাশিয়া তা হলে উপযুক্ত ফল ভোগ করতেও যেন প্রস্তুত থাকেন পুতিন।

পরমাণু অস্ত্র ব্যবহার করলে তার পরিণতি সম্পর্কে অবগত করিয়ে মস্কোকে বেশ কিছু দিন ধরেই বার্তা পাঠাচ্ছে ওয়াশিংটন। সম্প্রতি এমনই খবর প্রকাশিত হয়েছে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ সংবাদপত্রে। তবে কে এই বার্তা পাঠাচ্ছেন, তা স্পষ্ট নয়। এই প্রেক্ষিতেই এ বার সরাসরি পরিণতি সম্পর্কে রাশিয়াকে হুঁশিয়ারি দিলেন আমেরিকার প্রেসিডেন্ট।

সম্প্রতি একটি টেলিভিশন সাক্ষাৎকার দিয়েছেন বাইডেন। সেই সাক্ষাৎকারে সঞ্চালক তাঁকে প্রশ্ন করেন, যদি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন রাসায়নিক বা কৌশলগত পরমাণু অস্ত্র প্রয়োগের কথা ভাবেন, তা হলে আমেরিকার প্রতিক্রিয়া কী হবে?

জবাবে বাইডেন বলেন, ‘‘ভুলেও যেন রাশিয়া ওই পথে না যায়। এমনটা হলে ইউক্রেন যুদ্ধ এমন স্তরে পৌঁছে যাবে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে পৃথিবী আর দেখেনি।’’ তার পর তিনি বলেন, ‘‘আপনি ভাবছেন, আমাদের প্রতিক্রিয়া কী হবে, তা আমি আপনাকে এখানে বসে বলে দেব? একেবারেই না। কিন্তু একটা কথা বলতে পারি, উপযুক্ত ফল ভোগ করতে হবে।’’

আমেরিকা জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও ৬০ কোটি ডলার সামরিক সহায়তা দেবে। এই পরিস্থিতিতে রাশিয়াকে আরও চাপে ফেলতে আগাম হুঁশিয়ারি দিয়ে রাখলেন আমেরিকার প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE