Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Volodymyr Zelenskyy

Russia-Ukraine War: ভারত-সহ পাঁচ দেশের রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেন-প্রেসিডেন্ট জেলেনস্কি

ইউক্রেন-প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গিয়েছে। তবে কী কারণে তাঁদের বরখাস্ত করা হয়েছে, তার কোনও স্পষ্ট কারণ জানা যায়নি।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ০০:০৫
Share: Save:

রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালীন বড় পদক্ষেপ করলে‌ন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভারত-সহ পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন তিনি। প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গিয়েছে। তবে কি কারণে তাঁদের বরখাস্ত করা হল তার কোনও কারণ জানা যায়নি।

ভারত ছাড়াও প্রেসিডেন্ট জেলেনস্কি বরখাস্ত করেছেন জামার্নি, চেক রিপাবলিক, নরওয়ে এবং হাঙ্গেরির রাষ্ট্রদূতকেও। তাঁদের অন্য কোনও পদে বহাল করা হবে কি না তা নিয়েও কোনও বার্তা নেই প্রেসিডেন্টের জারি করা নির্দেশে।

গত ২৪ ফেব্রয়ারি রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি তাঁর কূটনীতিকদের বিদেশি সাহায্য আনার জন্য আবেদন জানিয়ে আসছেন। মনে করা হচ্ছে, সেই সাহায্য আনতে যাঁরা সে ভাব সফল হননি, তাঁদের ক্ষেত্রেই এই পদক্ষেপ করা হল।

যুদ্ধের বিরুদ্ধে সবর হলেও ভারত রাশিয়ার সঙ্গে এখনও অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। অন্য দিকে, জার্মানিও জ্বালানির জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। সেই সম্পর্কে এখনও অটুট রেখেই চলেছে তারাও। একে কূটনৈতিক ব্যর্থতাই বলে মনে করছেন জেলেনস্কি। সে কারণেই সংশ্লিষ্ট দেশগুলির রাষ্ট্রদূতকে সরিয়ে দেওয়া হল বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Volodymyr Zelenskyy Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE