Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Monkeypox

Monkeypox: মাঙ্কিপক্সের নাম রাখা হোক ট্রাম্পের নামে, শুনে কী বলল হু!

মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিল বিভিন্ন মহল। তাদের বক্তব্য ছিল, নামটির ভুল অর্থ করা হতে পারে। তাই অবিলম্বে বদলানো দরকার।

ট্রাম্পের নামও জমা পড়েছে ভাইরাসের নামের পরামর্শ তালিকায়।

ট্রাম্পের নামও জমা পড়েছে ভাইরাসের নামের পরামর্শ তালিকায়। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৯:২১
Share: Save:

মাঙ্কিপক্সের নাম বদল নিয়ে চাপ বাড়ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র উপর। তাই তারা সেই দায়িত্ব ঘুরিয়ে দিয়েছিল জনগণের দিকে। মাঙ্কিপক্স ভাইরাসের নাম কী হওয়া উচিত, সে ব্যাপারে সাধারণ মানুষের কাছ থেকেই পরামর্শ চেয়ে পাঠিয়েছিল হু। জবাবে হু-র দফতরে যে সব নাম জমা পড়েছে তার মধ্যে একটি বেশ অভিনব। এক আবেদনকারী লিখেছেন, তিনি মাঙ্কিপক্স ভাইরাসের নাম রাখতে চান প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে। ভাইরাসের নামের জন্য তাঁর পরামর্শ ‘ট্রাম্প-২২’।

Advertisement

সম্প্রতি বিশ্বের বিজ্ঞানী মহল থেকে শুরু করে চিকিৎসক মহলও মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিল। একযোগে তারা জানিয়েছিল ভাইরাসটির নাম অবিলম্বে বদলানো দরকার, কেন না এই নাম মানুষকে ভুল পথে চালিত করবে। মাঙ্কিপক্স ভাইরাসের নামে একটি প্রাণীর নাম জড়িয়ে আছে, যারা আদতে এই ভাইরাস ছড়ায় না। হু তারই জবাবে মাঙ্কিপক্সের সম্ভাব্য নামের পরামর্শ চান সাধারণ জনগণের কাছে।

হু জানিয়েছে, যে সমস্ত নাম জমা পড়েছে, তার মধ্যে জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে এমপক্স। তবে ট্রাম্প-২২ এর মতো কিছু অদ্ভুত নামও এসেছে তাঁদের দফতরে। হু জানিয়েছে, ট্রাম্প ২২-এর সঙ্গে অবশ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের নামের কোনও সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র‌্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’।

মাঙ্কিপক্সের ভাইরাসের জন্য এমন কী নাম বেছে নিতে পারে হু? প্রশ্নের জবাবে হু জানিয়েছে, আশা করি হাস্যকর কোনও নাম দেওয়া হবে না ভাইরাসটিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.