Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Queen Elizabeth: ঘোড়দৌড়ের অনুষ্ঠানেও গরহাজির রানি

ডার্বিতে রানির প্রতিনিধি হিসাবে যোগ দেবেন রাজকুমারি অ্যান। মায়ের মতো তাঁরও ঘোড়দৌড়ের প্রতি বিশেষ ভালবাসা রয়েছে।

শ্রাবণী বসু
লন্ডন ০৫ জুন ২০২২ ০৬:৪৫
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

ঘোড়দৌড় নিয়ে তাঁর উৎসাহের কথা কে না জানে! তবু আজ এপসম ডার্বির ঘোড়দৌড়ের অনুষ্ঠানে যোগ দিলেন না ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ। শারীরিক অসুস্থতার কারণেই তাঁর এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

শাসনকালের ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘জুবিলি উইকএন্ড’-এর প্রথম দিন সকলের হৃদয় আনন্দে উদ্বেল করে জনসমক্ষে এসেছিলেন রানি দ্বিতীয় এলিজ়াবেথ। তাঁর উপস্থিতিতে বাকিংহাম প্রাসাদের সামনে উদ্‌যাপনে মেতেছিলেন লন্ডনের মানুষ। কিন্তু সন্ধেয় নিজের বাসভবন উইনসর প্রাসাদে ফিরে শরীর খারাপ বোধ করায় দ্বিতীয় দিনের ‘থ্যাঙ্কসগিভিং’ অনুষ্ঠানে জনসমক্ষে না আসার সিদ্ধান্ত নেন ৯৬ বছরের রানি। সেই সিদ্ধান্ত বজায় রইল আজও, উদ্‌যাপনের তৃতীয় দিনেও। ফলে, তিনি যোগ দিতে পারছেন না এপসম ডার্বির ঘোড়দৌড়ের অনুষ্ঠান। মনে করা হচ্ছে, কষ্ট করেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কারণ রানির ঘোড়া ও ঘোড়দৌড়ের প্রতি প্রীতি সর্বজনবিদিত। তাঁর শাসনকালে এই নিয়ে তিন বার তিনি ডার্বিতে অংশগ্রহণ করলেন না। গত দিনের মতো এ দিনও উইনসর প্রাসাদে বসে টিভিতে অনুষ্ঠান দেখবেন তিনি।

ডার্বিতে রানির প্রতিনিধি হিসাবে যোগ দেবেন রাজকুমারি অ্যান। মায়ের মতো তাঁরও ঘোড়দৌড়ের প্রতি বিশেষ ভালবাসা রয়েছে। তিনি নিজেও এক জন দুর্দান্ত ঘোড়সওয়ার। জানা গিয়েছে, ডার্বির মাঠের চারপাশে বিশেষ স্ক্রিন টানিয়ে তাতে রানি ও তাঁর প্রিয় ঘোড়াদের ছবি দেখানো হবে। রাজকুমারি অ্যান ছাড়াও ‘জুবিলি উইকএন্ড’-এর বিভিন্ন অনুষ্ঠানে রানির প্রতিনিধি হিসাবে যোগ দিচ্ছেন রাজপরিবারের অন্য সদস্যেরাও। আজ বাকিংহাম প্রাসাদের অনুষ্ঠানে একটি ‘ওপেন এয়ার কনসার্টে’ রানিকে সম্মান জানাবেন প্রিন্স অব ওয়েলস, যুবরাজ চার্লস ও ডিউক অব কেমব্রিজ, রাজকুমার উইলিয়াম। আড়াই ঘণ্টার এই অনুষ্ঠানে দর্শক সংখ্যা কমপক্ষে ২২ হাজার জন। থাকবেন ‘বিটল্‌স’ খ্যাত স্যর পল মাকার্টনি, এড শিরান, স্যর ডেভিড অ্যাটেনবরো, স্টিফেন ফ্রাই প্রমুখ। বিশেষ আকর্ষণ ‘কুইন’ ব্যান্ড খ্যাত গিটারিস্ট ব্রায়ান মে। ২০ বছর আগে, রানির শাসনকাল পূর্তির ‘গোল্ডেন জুবিলি’ অনুষ্ঠানে বাকিংহাম প্রাসাদের ছাদে অনুষ্ঠান করেন তিনি।

Advertisement

এ ছাড়া, এ দিন সকালেও রয়েছে উদ্‌যাপনের বিশেষ পরিকল্পনা। ডিউক ও ডাচেস অব কেম্ব্রিজ উইলিয়াম ও কেট কার্ডিফ প্রাসাদে কনসার্টের শিল্পীদের সঙ্গে দেখা করবেন। সন্ধ্যাবেলা কার্ডিফ প্রাসাদেও রয়েছে বিশেষ উদ্‌যাপনের পরিকল্পনা। অন্য দিকে, রানির ছোট ছেলে এডওয়ার্ড, যিনি আর্ল অব ওয়েসেক্স নামে পরিচিত ও তাঁর স্ত্রী সোফি (কাউন্টেস অব ওয়েসেক্স) উত্তর আয়ারল্যান্ডে রানির শাসনকাল পূর্তির উদ্‌যাপনে অংশ নেবেন। তবে, অনুষ্ঠান ও উদ্‌যাপন যে রানিকে ছাড়া জমে না, সেই ভাবখানা সকলের মধ্যেই স্পষ্ট। কারও কারও ধারণা, রানি হয়তো সন্ধ্যার অনুষ্ঠানে অংশগ্রহণ করলেও করতে পারেন। কিন্তু তা না হওয়ারই সম্ভাবনা বেশি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ



Something isn't right! Please refresh.

Advertisement