Advertisement
২৬ এপ্রিল ২০২৪
California

California: সঙ্গমকালে সঙ্গীর অনুমতি ছাড়া কন্ডোম খোলা অবৈধ! আইন আনছে ক্যালিফর্নিয়া

দীর্ঘ দিন ধরেই বিষয়টি নিয়ে টানাপড়েন চলছিল। ২০১৭-তে প্রথম ক্যালিফোর্নিয়া প্রশাসনের বেশ কয়েক জন শীর্ষ নেতা এই বিষয়টি উত্থাপন করেছিলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১১:৩৯
Share: Save:

সঙ্গমকালে সঙ্গীর অনুমতি ছাড়া হঠাৎ কন্ডোম খোলা যাবে না। এই বিষয়টিকে অবৈধ ঘোষণা করল ক্যালিফর্নিয়া প্রশাসন।

দীর্ঘ দিন ধরেই বিষয়টি নিয়ে টানাপড়েন চলছিল। ২০১৭-তে প্রথম ক্যালিফর্নিয়া প্রশাসনের বেশ কয়েক জন শীর্ষ নেতা এই বিষয়টি উত্থাপন করেছিলেন। কিন্তু নানা টালবাহানায় এবং প্রতিরোধের কারণে তা থমকে গিয়েছিল। তবে এ ধরনের ঘটনাকে এ বার সরাসরি অবৈধ বলেই সায় দিল প্রশাসন।

এ নিয়ে প্রস্তাব আপাতত পাশ হয়ে গিয়েছে। এ নিয়ে চূড়ান্ত ভোটাভুটি হবে শুক্রবার। তবে এই কাজ অপরাধযোগ্য কি না সে বিষয়ে স্পষ্ট কিছু বলা হয়নি। তবে সঙ্গমের মাঝে সঙ্গীর অনুমতি ছাড়া কন্ডোম খুললে ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করে ক্ষতিপূরণ দাবি করা যেতে পারে বলেই জানানো হয়েছে।

ডেমোক্র্যাট নেত্রী ক্রিস্টিনা গার্সিয়া জানিয়েছেন, এই ধরনের ঘটনা যৌন হেনস্থার সামিল বলেও মান্যতা দেওয়া হবে। কেননা, এই ধরনের ঘটনার ক্ষেত্রে অনেক সময়ই প্রমাণ করা সম্ভব হয় না বিষয়টি ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত। ইয়েল বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা বলছে, ক্যালিফর্নিয়ায় মহিলা এবং সমকামীদের ক্ষেত্রে এই ধরনের ঘটনা বে়ড়ে চলেছে। সেই ঘটনায় লাগাম টানতেই এ বার বিষয়টি নিয়ে আইন আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে ক্যালিফর্নিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

California Condom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE