Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পুরুষ সাপের ফাঁদে ধরা পড়ল এক তলা বাড়ির সমান স্ত্রী পাইথন

পাকড়াও হওয়া স্ত্রী পাইথনটি লম্বায় ১৭ ফুট। অর্থাৎ প্রায় একতলা বাড়ির সমান উঁচু। এর ওজন প্রায় ৬৪ কিলোগ্রাম।

সংবাদ সংস্থা 
ফ্লোরিডা ০৮ এপ্রিল ২০১৯ ১৬:২৫
Save
Something isn't right! Please refresh.
১৭ ফুট লম্বা স্ত্রী পাইথন। ছবি ফেসবুক থেকে সংগৃহীত।

১৭ ফুট লম্বা স্ত্রী পাইথন। ছবি ফেসবুক থেকে সংগৃহীত।

Popup Close

অনেকদিন ধরে ফাঁদ পেতে ও বহু প্রতীক্ষার পর ফ্লোরিডা থেকে একটি বিশালাকার স্ত্রী পাইথনকে ধরতে সমর্থ হলেন আমেরিকার এক দল গবেষক। পুরুষ সাপের ফাঁদে জড়িয়ে বহু কষ্টে ওই পাইথনটিকে পাকড়াও করেছেন তাঁরা। গবেষকরা জানিয়েছেন, ওই পাইথনটি অনায়াসে একটি পূর্ণ বয়স্ক হরিণকে খেয়ে নিতে পারে।

পাকড়াও হওয়া স্ত্রী পাইথনটি লম্বায় ১৭ ফুট। অর্থাৎ প্রায় একতলা বাড়ির সমান উঁচু। এর ওজন প্রায় ৬৪ কিলোগ্রাম। বিগ সাইপ্রেস ন্যাশনাল প্রিজার্ভের ফেসবুক পোস্ট অনুসারে‌ ফ্লোরিডার দক্ষিণাংশ থেকে যত পাইথন ধরা হয়েছে, এটি তার মধ্য অন্যতম বড়।

গবেষকেরা এই স্ত্রী সাপটিকে খুঁজতে ব্যবহার করেছিলেন আশেপাশের পুরুষ সাপদের! পুরুষ সাপেদের গলায় রেডিও ট্রান্সমিটার পরিয়ে দিতেন তাঁরা। স্ত্রী সাপের সঙ্গে সঙ্গমের কালে বিশালকারসাপগুলির অবস্থান ট্র্যাক করতেন তাঁরা এবং প্রজনন সক্ষম স্ত্রী সাপদের সনাক্ত করতেন।

Advertisement

গবেষকেরা জানিয়েছেন, ১৭ ফুটের ওই সাপের দেহে তাঁরা ৭৩ টি ডিম পেয়েছেন। গবেষকরা বলেন, ফ্লোরিডায়এই সরীসৃপের কোনও প্রাকৃতিক খাদক নেই। সে কারণেই তারা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা অন্য বন্যপ্রাণীদের কাছে বেশ আশঙ্কার বিষয়। এই সাপগুলি স্থানীয় বন্যপ্রাণীদের সংখ্যা হ্রাস করতে পারে।এই পাইথন খরগোশ, পাখি এবং ছোট প্রাণীদের হত্যা করে এবং প্রাপ্তবয়স্ক হরিণের মতো বড় প্রাণীও অনায়াসে খেতে পারে। বার্মিজ পাইথন আক্রমণাত্মক প্রজাতির, এই তল্লাটে ১৯৮০-র দশকে এদের প্রথম দেখা মেলে।


দক্ষিণ ফ্লোরিডার ওই সমস্ত অঞ্চলে প্রায় ৩০ হাজার থেকে ৩ লক্ষ পাইথন আছে বলে জানিয়েছেন গবেষকরা।

আরও পড়ুন: চোরাশিকারিকে শাস্তি দিল বনের পশুরাই



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement