Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cigarettes Banning

ব্রিটেনে সিগারেট নিষিদ্ধ করতে চলেছেন সুনক? রিপোর্ট ঘিরে জল্পনা তুঙ্গে

গত বছর নিউ জ়িল্যান্ডে সিগারেট-বিরোধী কিছু পদক্ষেপ করেছিল সরকার। বলা হয়েছিল, ২০০৯-এর পরে জন্ম যাঁদের, তাঁরা সিগারেট কিনতে পারবেন না। সুনকও সেই পথে হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে।

An image of UK PM Rishi Sunak

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৪
Share: Save:

সিগারেট নিষিদ্ধ ঘোষণা করতে পারেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনের সরকারি সূত্র জানিয়েছে, শীঘ্রই সিগারেট বিক্রি নিষিদ্ধ করার ভাবনাচিন্তা করছেন সুনক। এমন কোনও নিয়ম তিনি আনতে চলেছেন, যাতে ব্রিটেনের তরুণ প্রজন্ম আর সিগারেট কিনতেই পারবেন না।

গত বছর নিউ জ়িল্যান্ডে অনুরূপ কিছু সিগারেট-বিরোধী পদক্ষেপ করেছিল সে দেশের সরকার। বলা হয়েছিল, ২০০৯ সালের ১ জানুয়ারির পরে যাঁরা জন্মেছেন, তাঁদের কাছে কোনও ধরনের সিগারেট বিক্রি করা যাবে না। সুনকও নিউ জ়িল্যান্ড সরকারের পথেই হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্সের প্রশ্নের উত্তরে ইমেল মারফত ব্রিটেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, তাঁদের সরকারের লক্ষ্য হল, ২০৩০ সালের মধ্যে ব্রিটেনকে ‘ধোঁয়ামুক্ত’ করে তোলা। সেই লক্ষ্য পূরণের জন্য নাগরিকদের সিগারেট ছাড়তে নানা ভাবে উৎসাহ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ব্রিটেন সরকার সিগারেট ছাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপও করেছে। অন্তঃসত্ত্বা মহিলারা যাতে সিগারেট ত্যাগ করেন, তার জন্য তাঁদের নানা রকম প্রকল্পে যুক্ত হওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে।

ই-সিগারেট ব্যবহার করার জন্য নাগরিকদের উৎসাহ দিচ্ছে সুনকের সরকার। বিনামূল্য ই-সিগারেট বিলিও করা হচ্ছে সরকারের তরফে। এই ই-সিগারেট সম্পূর্ণ নিরাপদ না হলেও এতে সাধারণ সিগারেটের তুলনায় স্বাস্থ্যের কম ক্ষতি হয়।

ব্রিটেনে আগামী বছরে নির্বাচন হতে পারে। তার কথা মাথায় রেখেই জনমুখী বেশ কিছু প্রকল্প চালু করতে পারেন সুনক। সিগারেট নিষিদ্ধ করার ঘোষণা তারই একটি অঙ্গ হতে চলেছে কি না, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cigarettes e-cigarettes Britain Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE