Advertisement
২০ মে ২০২৪
Russia Ukraine War

যুদ্ধের প্রতিবাদে রুশ ধনকুবের ছাড়লেন রাশিয়ার নাগরিকত্ব

রাশিয়ায় জন্ম নিকোলাই স্টোরোনোস্কির। বয়স সবে ৩৮। তবে এর মধ্যে ধনকুবেরের শিরোপা উঠেছে তাঁর মাথায়। ৬০০ কোটি ডলারের সম্পত্তির মালিক তিনি।

নিকোলাই স্টোরোনোস্কি।

নিকোলাই স্টোরোনোস্কি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:০৬
Share: Save:

শিক্ষিত মহলে আগেই প্রতিবাদের ঝড় উঠেছিল, এ বার রুশ সমাজের অভিজাত মহলেও লাগল পুতিন বিরোধী হাওয়া। রাশিয়ায় জন্মেছেন, তবে অধুনা ব্রিটিশ নাগরিক এক ধনকুবের সম্প্রতি রাশিয়ার নাগরিকত্বই ছেড়ে দিলেন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে। ওই ধনকুবেরর মুখপাত্র স্পষ্ট জানিয়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধের সিদ্ধান্তের প্রতিবাদেই এই সিদ্ধান্ত। যার জন্য স্পষ্টতই নিজের রাশিয়ান পরিচয় স্বেচ্ছায় বিসর্জন দেওয়ার ঘোষণা করেছেন ওই ‘বিলিওনেয়ার’।

প্রতিবাদী ধনকুবেরের নাম নিকোলাই স্টোরোনস্কি। তাঁর বয়স ৩৮। লন্ডনের ফিনটেক স্টার্টআপ সংস্থার সিইও নিকোলাই। তবে রাশিয়া ইউক্রেনের যুদ্ধে তিনি বরাবর রুশ সরকারের সিদ্ধান্তের সমালোচনাই করে এসেছেন। এই প্রথম তিনি সরাসরি প্রতিবাদ জানিয়ে পদক্ষেপ করলেন।

উল্লেখ্য, গত সপ্তাহেই রাশিয়ার সবচেয়ে পুরনো এবং নামি বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসর সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তার জন্য তাঁকে বিশ্ববিদ্যালয়ের চাকরিটি খোয়াতে হয়। তার পরও অবশ্য প্রশাসনের চোখ রাঙানি এড়িয়ে যুদ্ধ বিরোধী প্রতিবাদ হয়েই চলেছে রাশিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE