Advertisement
০২ মে ২০২৪
Russia Ukraine War

ক্রাইমিয়ার হামলায় জড়িত ইউক্রেনের মন্ত্রক, দাবি মস্কোর

ক্রাইমিয়ার সেতুতে বিস্ফোরণ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বেশ বড়সড় ধাক্কা। এ ঘটনাকে তাঁর ‘সম্মানে আঘাত’ হিসেবে দেখছেন অনেকে।

ক্রাইমিয়া দখল করার চার বছর পরে ২০১৮ সালে সেতুটির উদ্বোধন করেছিলেন পুতিন।

ক্রাইমিয়া দখল করার চার বছর পরে ২০১৮ সালে সেতুটির উদ্বোধন করেছিলেন পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ০৬:৫২
Share: Save:

ক্রাইমিয়ার সেতু হামলায় জড়িত অপরাধীদের খড়ের গাদা থেকে হলেও ঠিক খুঁজে বার করবে রাশিয়া। ক্রেমিলন আজ জানিয়েছে, তারা ৮ জনকে আটক করেছে। এর মধ্যে পাঁচ জন রুশ নাগরিক। বাকিরা ইউক্রেনীয় ও আর্মেনিয়ান। রুশ নিরাপত্তা বাহিনীর দাবি, এই হামলার পিছনে রয়েছে কিভ। ক্রাইমিয়া সেতু নিয়ে এত দিন ইউক্রেন চুপ থাকলেও আজ তারা জানিয়েছে, রাশিয়ার ওই সব তদন্ত ‘অর্থহীন’।

ক্রাইমিয়ার সেতুতে বিস্ফোরণ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বেশ বড়সড় ধাক্কা। এ ঘটনাকে তাঁর ‘সম্মানে আঘাত’ হিসেবে দেখছেন অনেকে। ক্রাইমিয়া দখল করার চার বছর পরে ২০১৮ সালে সেতুটির উদ্বোধন করেছিলেন পুতিন। রাশিয়া-ক্রাইমিয়া সংযোগরক্ষাকারী অন্যতম গুরুত্বপূর্ণ পরিকাঠামো এটি। পুতিন সে দিনই বলেছিলেন, ‘‘সন্ত্রাসবাদী কার্যকলাপ।’’ রুশ নিরাপত্তা বাহিনী আজ দাবি করেছে, সেতুতে হামলার পিছনে রয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দা বাহিনী, বাহিনী প্রধান কিরিলো বুদানোভ, তাঁর কর্মীরা ও ইউক্রেনীয় গুপ্তচরেরা। এ বিষয়ে ইউক্রেনের গোয়েন্দা দফতরের মুখপাত্র অ্যান্ড্রি ইউসোভকে প্রশ্ন করা তিনি ‘অবান্তর কথা’ বলে অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

অভিযোগ অস্বীকার করলেও ক্রাইমিয়ার ঘটনার পরপর বেশ উচ্ছ্বাস দেখা গিয়েছিল ইউক্রেন শিবিরে। কূটনীতিকরা অনেকেই জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এই হামলা কিভের বড় সাফল্য। ইউক্রেন সরকারের তরফে অবশ্য তেমন কিছু বলা হয়নি। কিন্তু এরপরই টানা রুশ ক্ষেপণাস্ত্র হানা শুরু হয়। গত পরশু এক সকালে ৮৪টি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে ইউক্রেনে। পূর্ব থেকে পশ্চিম, গোটা দেশটা কেঁপে ওঠে বিস্ফোরণে। জুন মাসের পর থেকে শান্ত হয়ে গিয়েছিল রাজধানী কিভ। সেই শহরে পরপর পাঁচটি ক্ষেপণাস্ত্র। আজও পূর্ব ইউক্রেনের আভডিভকা শহরে একটি বাজারে আকাশপথে হামলা চালায় রুশ বাহিনী। সাত জন প্রাণ হারিয়েছেন। আট জন জখম।

ডনেৎস্কের আঞ্চলিক অধিকর্তা পাবলো কিরিলেঙ্কো সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন— ‘‘আভডিভকায় আজ সকালে গোলাবর্ষণ ঘটেছে। অনেক মানুষ ওই সময় বাজারে ছিলেন।’’ কিরিলেঙ্কো বলেন, ‘‘সাধারণ মানুষকে নিশানা করে এই হামলার কোনও যুক্তি নেই।’’ সরকারের কাছে তাঁর পরামর্শ, রুশ নিয়ন্ত্রিত ডনেৎস্কের সমস্ত বাসিন্দাকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে আসা হোক।

ইউক্রেনের অন্যত্রও হামলা অব্যাহত। নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের নিকোপোলে রুশ গোলাবর্ষণে একটি ছ’বছরের শিশু গুরুতর জখম হয়েছে। ইউক্রেনের বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, জ়াপোরিজিয়া ও তার চারপাশের এলাকায় একাধিক এস-৩০০ ক্ষেপণাস্ত্র এসে পড়েছে। শোনা গিয়েছে, জ়াপোরিজিয়া পরমাণু কেন্দ্রের উপপ্রধান ভ্যালেরি মার্তিনিউককে অপহরণ করেছে রাশিয়া। তাঁকে কোনও অজ্ঞাত স্থানে আটকে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE