Advertisement
১৫ জুলাই ২০২৪
Russia

রুশ এলাকায় অকেজো উড়ানের জিপিএস

ব্রিটিশ দৈনিকের এক সাংবাদিকও উড়ানে ছিলেন। তিনি জানিয়েছেন আধঘণ্টা ফোনে কোনও ইন্টারনেট পরিষেবা পাওয়া যাচ্ছিল না।

An image of Putin

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৬:৫৭
Share: Save:

রুশ পরিধির মধ্যে আসতেই হারিয়ে গেল সিগন্যাল। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্রান্ট শ্যাপস নেটোর একটি মহড়া পরিদর্শনে ব্রিটেন থেকে পোলান্ডের উদ্দেশে রওনা দেন বুধবার। রয়্যাল এয়ার ফোর্সের জেটটি তাঁকে নিয়ে রাশিয়ার কালিনিনগ্রাদের কাছে আসতেই হঠাৎ করে উড়ানের গ্লোবাল পজ়িশনিং সিস্টেম (জিপিএস) কাজ করা বন্ধ করে দেয়। উড়ানে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রকের অন্যান্য আধিকারিক ও সাংবাদিকেরা।

ব্রিটিশ দৈনিকের এক সাংবাদিকও উড়ানে ছিলেন। তিনি জানিয়েছেন আধঘণ্টা ফোনে কোনও ইন্টারনেট পরিষেবা পাওয়া যাচ্ছিল না। উড়ানের জিপিএস কাজ না করায় অন্য পন্থায় অবস্থান নির্ণয় করতে হয় চালকদের।

পোলান্ড ও লিথুয়ানিয়ার সীমান্তে অবস্থিত কালিনিনগ্রাদে রুশ নৌসেনার বল্টিক সাগরের বাহিনীর ঘাঁটি। প্রায়শই এই অঞ্চলে উড়ানের জিপিএস বা অন্য বৈদ্যুতিন সিগন্যাল কাজ করে না। পশ্চিমের দেশগুলির দাবি, ২০২২ সালের রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরেই ফিনল্যান্ড থেকে কৃষ্ণসাগর পর্যন্ত জিপিএস বা কোনও বৈদ্যুতিন সিগন্যাল অকার্যকর করার চেষ্টা করছে রাশিয়া। তবে, এ দিনের ঘটনায় ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের মুখপাত্র ডেভ পারেজ় বলেছেন, জিপিএস কাজ না করলেও উড়ানের নিরাপত্তা একেবারে বিঘ্নিত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia UK Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE