Advertisement
১১ মে ২০২৪
Russia

‘ছুড়ে ফেলে দিন আপনাদের আইফোন’, রুশ সরকারি আধিকারিকদের নির্দেশ পুতিন সরকারের!

রাশিয়ার একাধিক সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশ, আধিকারিকরা জানিয়েছেন, তাঁদের কাছে নির্দেশ এসেছে, হয় আগামী ১ এপ্রিলের মধ্যে আপনার আইফোন ছুড়ে ফেলে দিন, নয়তো পরিবারের বাচ্চাদের দিয়ে দিন।

Russia tells officials to throw away their iPhones

আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা পুতিন সরকারের। এমনই জানাচ্ছে রুশ সংবাদমাধ্যমগুলি। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৫:৪৮
Share: Save:

আর আইফোন ব্যবহার করা যাবে না। অফিসার এবং কর্মীদের এমনই নির্দেশ দিল রুশ প্রশাসন। এমনকি, যে আধিকারিক এবং কর্মীরা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থনে ভোটের প্রচার করছেন তাঁদেরও ওই আমেরিকান সংস্থার কোনও গ্যাজ়েট ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। একাধিক রুশ সংবাদমাধ্যম সূত্রে খবর, যাঁরা অ্যাপলের ফোন ব্যবহার করেন, তাঁদের তথ্য ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছে রাশিয়া। অতএব, ‘‘আইফোন ছুড়ে ফেলে দিন’’— এই মর্মে একটি নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার একাধিক সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশ, আধিকারিকরা জানিয়েছেন, তাঁদের কাছে নির্দেশ এসেছে, হয় আগামী ১ এপ্রিলের মধ্যে আপনার আইফোন ছুড়ে ফেলে দিন, নয়তো পরিবারের বাচ্চাদের দিয়ে দিন।

ক্রেমলিনের প্রথম ডেপুটি চিফকে উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, সোমবারই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। রুশ প্রেসিডেন্টের অফিসে যে আধিকারিকরা কাজ করেন, যাঁরা জনমুখী প্রকল্পে কাজ করছেন এবং যাঁরা সরকারের তথ্যপ্রযুক্তি এবং অন্যান্য প্রশাসনিক ক্ষেত্রে পদস্থ, তাঁদের অবিলম্বে আইফোন ব্যবহার করতে না বলে দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমগুলি এ-ও জানাচ্ছে, দামি আইফোন বদলে চিনা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে বলা হচ্ছে আধিকারিকদের।

প্রসঙ্গত, ইউক্রেনে যুদ্ধ শুরু, হত্যা ও শিশু-নির্যাতনের ‘অপরাধে’ রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ দমন আদালত (আইসিসি)। এই আবহে রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে মস্কো গিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। এখন, আইফোন ব্যবহার বন্ধ করার মাধ্যমে পশ্চিমি বহুজাতিক সংস্থার পণ্য ব্যবহার কমাতে চাইছে রাশিয়া। এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় পুতিনের দেশে তাদের পণ্য বিক্রি বন্ধ করে দেয় একাধিক পশ্চিমি সংস্থা। অন্য দিকে, রুশ প্রশাসনের এমন নির্দেশিকার প্রেক্ষিতে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি অ্যাপল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Vladimir Putin Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE