Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

মন্ত্রকে দুর্নীতি! রুশ আক্রমণের শঙ্কার মধ্যেই প্রতিরক্ষা মন্ত্রীকে সরালেন জেলেনস্কি

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে মৌলিক খাদ্যসামগ্রীর জন্য বর্তমান দামের চেয়ে দু’তিন গুণ বেশি দামে খাদ্য চুক্তি স্বাক্ষর করার অভিযোগ আনা হয়েছিল।

Ukraine to replace defence minister.

প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন ওলেক্সি রেজনিকভ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৭
Share: Save:

ইউক্রেনের বুকে আরও মরিয়া আক্রমণ চালাতে পারে রাশিয়া! এমন আশঙ্কার মধ্যেই দুর্নীতির অভিযোগে দেশের প্রতিরক্ষা মন্ত্রীকে বদলে ফেলার সিদ্ধান্ত নিল ভলোদিমির জ়েলেনস্কি সরকার। গত বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের উপর রুশ আগ্রাসন শুরুর কয়েক মাস আগে থেকেই সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন ওলেক্সি রেজনিকভ। কিন্তু তাঁকে পদ থেকে সরিয়ে সেই জায়গায় বসানো হচ্ছে ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভকে। সম্প্রতি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের উপর একাধিক কেলেঙ্কারির অভিযোগ উঠছে। সেই আবহেই ওলেক্সিকে পদ থেকে সরিয়ে কিরিলোকে নতুন প্রতিরক্ষা মন্ত্রী করার সিদ্ধান্ত নেওয়া হল।

ইউক্রেন সরকারের অন্যতম মুখপাত্র ডেভিড আরাখামিয়া বলেন, ‘‘এখন থেকে কিরিলো প্রতিরক্ষা মন্ত্রকের দায়ভার সামলাবেন। যা এই যুদ্ধকালীন পরিস্থিতিতে খুবই যুক্তিযুক্ত।’’ ৫৬ বছর বয়সি ওলেক্সি এখন থেকে কৌশলগত শিল্পমন্ত্রীর পদ সামলাবেন বলেও জানিয়েছেন ডেভিড।

ডেভিডের কথায়, ‘‘সময় এবং পরিস্থিতির জন্য শক্তিবৃদ্ধি এবং পুনর্গঠন প্রয়োজন। ভবিষ্যতেও পরিস্থিতি বুঝে এ রকম ভাবে মন্ত্রিত্বের রদবদল ঘটতে পারে। শত্রুরা অগ্রসর হওয়ার প্রস্তুতি নিচ্ছে। আমরা নিজেদের রক্ষা করার প্রস্তুতি নিচ্ছি।’’

অন্য দিকে, ওলেক্সির দাবি, তাঁকে কৌশলগত শিল্পমন্ত্রী হিসাবে নিয়োগ করার বিষয়ে বলা হয়নি। স্থানীয় সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘আমি এই নিয়ে কিছু বলতে পারব না। আমার কাছে এ রকম কোনও তথ্য নেই। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এই বিষয়ে আমার কোনও কথা হয়নি।’’

তাঁর মন্ত্রকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে ওলেক্সি বলেন, ‘‘আমি যে মানসিক চাপ সহ্য করেছি, তা ভাষায় প্রকাশ করা কঠিন। আমি কিছুতেই লজ্জিত নই। আমার বিবেক পরিষ্কার।’’

গত বছর প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে মৌলিক খাদ্যসামগ্রীর জন্য বর্তমান দামের চেয়ে দু’তিন গুণ বেশি দামে খাদ্য চুক্তি স্বাক্ষর করার অভিযোগ আনা হয়েছিল। এর পর থেকে প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক আধিকারিককে পদ থেকে সরিয়েছে জ়েলেনস্কি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE