Advertisement
১৯ জুন ২০২৪
Russia Ukraine War

ইউক্রেনে ৭০টি রুশ ক্ষেপণাস্ত্রের হানা! ৬০টি ধ্বংস করল কিভ বাহিনী, জ়াপোরিজিয়ায় নিহত ২

জ়াপোরিজিয়া শহর থেকে মাত্র ৫২ কিলোমিটার দূরত্বে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটি অবস্থিত। একটানা রুশ হামলায় মাঝেমাঝেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ছে কেন্দ্রটি।

রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিধ্বস্ত জ়াপোরিজিয়ায়।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ২২:৩৪
Share: Save:

দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর জ়াপোরিজিয়া-সহ ইউক্রেনের বেশ কিছু অঞ্চলে সোমবার নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। ইউক্রেন সেনার দাবি, রুশ বাহিনীর তরফে অন্তত ৭০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তার মধ্যে ৬০টিকে আকাশপথেই ধ্বংস করে দেওয়া হয়। তবে জ়াপোরিজিয়ায় কয়েকটি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ায় অন্তত ২ জন নিহত হয়েছেন। বেশ কয়েক জন গুরুতর আহত।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, বেশ কিছু আবাসন ভেঙে পড়েছে বিস্ফোরণে। প্রসঙ্গত, জ়াপোরিজিয়া অঞ্চলের বিস্তীর্ণ অংশ রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেলেও মূল শহরটি ইউক্রেনের হাতে। গত মাসে গণভোট করে আনুষ্ঠানিক ভাবে জ়াপোরিজিয়া অঞ্চলকে তাদের অংশ বলে ঘোষণা করেছে ক্রেমলিন। যদিও রাষ্ট্রপুঞ্জ ও ইউরোপ-আমেরিকা রাশিয়ার দাবিকে স্বীকৃতি দেয়নি। তাতে অবশ্য বিশেষ চিন্তিত নয় মস্কো। পুরো অঞ্চল দখল করতে গত কয়েক সপ্তাহ ধরে জ়াপোরিজিয়া শহরে টানা হামলা চালাচ্ছে তারা।

জ়াপোরিজিয়া শহর থেকে মাত্র ৫২ কিলোমিটার দূরত্বে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটি অবস্থিত। একটানা রুশ হামলায় মাঝেমাঝেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ছে কেন্দ্রটি। এটিও রাশিয়ার নিয়ন্ত্রণে। যদিও পরমাণু চুল্লিগুলি চালু রেখেছেন কেন্দ্রের ইউক্রেনীয় কর্মীরা। যে কোনও মুহূর্তে পরমাণু বিপর্যয় ঘটতে পারে বলে সাবধান করছেন তাঁরা। যদিও জ়াপোরিজিয়া শহরে হামলা থামায়নি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী। ইউক্রেনের অন্য অংশের মতোই এখানেও বেছে বেছে বিদ্যুৎকেন্দ্র এবং অন্য জন পরিষেবা সম্পর্কিত পরিকাঠামোগুলিকে রুশ বাহিনী নিশানা করছে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Russia-Ukraine War Zaporizhzhia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE