Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: বিভিন্ন শহরে যুদ্ধ বিরোধী মিছিল

বার্লিন শহরে প্রায় এক লক্ষেরও বেশি শহরবাসী রাশিয়ার বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে শামিল হয়েছিলেন। তবে সম্পূর্ণ মিছিল ছিল শান্তিপূর্ণ।

বার্লিনে যুদ্ধবিরোধী মিছিল।

বার্লিনে যুদ্ধবিরোধী মিছিল। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৫:১৬
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে শনিবার বিক্ষোভে শামিল হলেন বিশ্বের বিভিন্ন দেশের সাধারণ মানুষ। লন্ডন, সিডনি, জেনিভা, আথেন্স, হেলসিঙ্কি-সহ একাধিক শহরে ইউক্রেনের পতাকা হাতে মিছিল করে বিক্ষোভ দেখালেন শহরবাসী। তাঁদের হাতের পোস্টারে লেখা, পুতিন ইউক্রেন ছেড়ে দূরে হটো। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বার্লিন শহরে প্রায় এক লক্ষেরও বেশি শহরবাসী রাশিয়ার বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে শামিল হয়েছিলেন। তবে সম্পূর্ণ মিছিল ছিল শান্তিপূর্ণ।কেউ কেউ তাঁদের শিশু সন্তানকেও নিয়ে এসেছিলেন মিছিলে। একই কথা বলা চলে ব্রিটেনের বিভিন্ন শহরে আয়োজিত মিছিলের ক্ষেত্রেও। তবে লন্ডনের রুশ দূতাবাসকে উদ্দেশ্য করে ডিম ছোড়া হয়েছে বলে জানা গিয়েছে। পুতিনের যুদ্ধের সিদ্ধান্তের সমালোচনা করে দূতাবাসের পাঁচিলে চক দিয়ে লেখা হয়েছে স্লোগান। এমনকি, নকল রক্তও মাখানো হয়েছে দূতাবাসের প্রাচীরে। প্রতিবাদ করা হয়েছে ১০ ডাউনিং স্ট্রিটের সামনেও। সকলেরই মুখে এক কথা, এই যুদ্ধ অনৈতিক। বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের উচিৎ রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ করা।

মিউনিখের কার্লসপ্লাতজ় স্কোয়ারে এক বিক্ষোভকারী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা কেউই যুদ্ধ চান না, ৮০ বছর ধরে ইউরোপে শান্তি বজায় ছিল। সেই শান্তি ফেরত চান তাঁরা। এ দিন কার্লসপ্লাতজ় স্কোয়ারে জড়ো হয়েছিলেন কম পক্ষে ২৫০০ মানুষ। এ দিন ফ্রাঙ্কফুর্ট শহরে ‘ইউক্রেনের সঙ্গে আছি, পূর্ব ইউরোপে শান্তি চাই’ এই স্লোগান দিয়ে মিছিলে করেছেন বহু শহরবাসী।

শনিবারই এস্তোনিয়াতে রুশ বিরোধী আন্দোলনে যোগ দিয়েছিলেন বহু মানুষ। তাঁদের মুখেও ছিল ইউক্রেনকে সমর্থনের দাবি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি টুইটারে সেই প্রতিবাদ মিছিলের ছবি পোস্ট করে ধন্যবাদ জানিয়েছেন বিক্ষোভকারীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE