Advertisement
০২ মে ২০২৪
Russia Ukraine War

কিভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্রিটেনের

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি যখন ব্রিটেন সফরে গিয়েছিলেন তখন তাঁকে এই ক্ষেপণাস্ত্র দিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক।

Long Range Cruise Missile

বিশেষ ধরনের লং-রেঞ্জ স্টর্ম শ্যাডো মিসাইল পাঠানো হবে ইউক্রেনে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১২ মে ২০২৩ ০৯:৩০
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের পাশে দাঁড়িয়ে কিভকে বিশেষ রকমের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র (লং-রেঞ্জ ক্রুজ় মিসাইল) দিয়ে সাহায্য করার কথা জানালো ব্রিটেন। ব্রিটেনের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস আজ জানিয়েছেন, বিশেষ ধরনের ওই লং-রেঞ্জ স্টর্ম শ্যাডো মিসাইল পাঠানো হবে ইউক্রেনে। এই ক্ষেপণাস্ত্রগুলি প্রায় ২৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে হামলা চালাতে পারে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি যখন ব্রিটেন সফরে গিয়েছিলেন তখন তাঁকে এই ক্ষেপণাস্ত্র দিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। সে মাসেরই পরের দিকে মিউনিখের নিরাপত্তা বৈঠকে সেই প্রসঙ্গ তোলেন সুনক। তিনি বলেন ‘রাশিয়ার বোমা ও ইরানীয় ড্রোনের থেকে কিভের নিরাপত্তা প্রয়োজন।’ তার পরেই ক্ষেপণাস্ত্র পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

এ দিকে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের ন’টি এলাকায় পর পর হামলা চালিয়েছে রাশিয়া। আক্রান্ত এলাকাগুলি হল সুমি, চেরনিহিভ, খারকিভ, খেরসন, জ়াপোরিজ়িয়া, নিপ্রোপেট্রোভস্ক, মাইকোলাইভ, লুহানস্ক ও ডনেৎস্ক। এই হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৬ জন। গুরুতর জখম ১২ জন।

প্রশাসন সূত্রে খবর, মাটিতে গোলা-বারুদ ও আকাশপথে বিমান হামলা—একসঙ্গে দুইই চালিয়ে গিয়েছে রুশ সেনা বাহিনী। তার আঘাতে খারকিভে কম পক্ষে ছ’টি বাড়ি ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। খেরসন এলাকার প্রশাসনের তরফে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় অন্তত ৯০ বার শোনা গিয়েছে গোলাগুলি আর বিস্ফোরণের শব্দ। জ়াপোরিজ়িয়ার দাবি, সেই এলাকায় কম পক্ষে ৭০ বার হামলা চালানো হয়েছে। ধ্বংস হয়ে গিয়েছে ৩০টিরও বেশি বাড়ি। যদিও রাশিয়ার তরফে এই হামলা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Britain Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE