Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

সোলেদার দখলের পর পুতিনের নিশানায় এ বার ডনেৎস্কের আর এক শহর ভুহলেদর, শুরু লড়াই

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ব ইউক্রেনের সোলেদার দখল করেছিল রাশিয়া। ডনবাস এলাকায় সক্রিয় মস্কো-পন্থী মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাই ইউক্রেন ফৌজের হাত থেকে এই শহর দখল করে।

ডনবাসে নতুন করে লড়াই শুরু রুশ এবং ইউক্রেন সেনার।

ডনবাসে নতুন করে লড়াই শুরু রুশ এবং ইউক্রেন সেনার। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ২০:৩১
Share: Save:

সোলেদার দখলের পর এ বার ইউক্রেনের ডনেৎস্ক এলাকার আর এক শহর ভুহলেদরকে নিশানা করল রুশ ফৌজ। গত ২৪ ঘণ্টায় পূর্ব ইউক্রেনের ওই শহর ঘিরে দু’তরফে প্রবল লড়াই শুরু হয়েছে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিনির জ়েলেনস্কি।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করেছিল রাশিয়া। ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় সক্রিয় মস্কো-পন্থী মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাই ইউক্রেন ফৌজের হাত থেকে এই শহর দখল করে বলে মস্কোর দাবি। এর পর ডনবাস এলাকা জুড়ে নতুন উদ্যমে রুশ বাহিনী অভিযান চালাতে পারে বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ পূর্বাভাস দিয়েছিলেন। শনিবার সেই পূর্বাভাস সত্যি হওয়ার ইঙ্গিত মিলেছে বলেই পশ্চিমি সংবাদ মাধ্যমের একাংশের দাবি।

ডনবাসের পাশাপাশি নিপার নদীর তীরে অবস্থিত মধ্য-দক্ষিণ ইউক্রেনের নিপ্রো শহর দখলের লক্ষ্যেও গত দু’সপ্তাহ ধরে হামলার তীব্রতা বাড়িয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী। প্রসঙ্গত, গত ডিসেম্বরে দক্ষিণ ইউক্রেনের খেরসন হাতছাড়া হওয়ার পরে রুশ সংখ্যাগরিষ্ঠ ডনবাস নিয়ন্ত্রণে মরিয়া অভিযান শুরু করেছিল পুতিন বাহিনী। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণার আগে এই অঞ্চলের স্বাধীনতা ঘোষণা করেছিলেন পুতিন। সেপ্টেম্বরে গণভোটের আয়োজন করে ওই অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত ঘোষণা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE