Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

পুতিনের নিশানায় ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর! জিনপিংকে বৈঠকে আমন্ত্রণ জ়েলেনস্কির

নিপার নদীর তীরে অবস্থিত মধ্য-দক্ষিণ ইউক্রেনের নিপ্রো শহর দখলের লক্ষ্যে নতুন করে হামলা চালাতে পারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী।

নিপ্রো শহরে হামলা বাড়াচ্ছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী।

নিপ্রো শহরে হামলা বাড়াচ্ছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১১:৪০
Share: Save:

ডনেৎস্ক এলাকার সোলেদার দখলের পর এ বার ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর নিপ্রোকে নিশানা করল রুশ ফৌজ। গত তিন দিনে সেখানে রুশ সেনার রকেট হামলায় অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। পশ্চিমি সংবাদ মাধ্যমের একাংশের দাবি, নিপার নদীর তীরে অবস্থিত মধ্য-দক্ষিণ ইউক্রেনের ওই শহর দখলের লক্ষ্যে নতুন করে হামলা চালাতে পারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী।

এই পরিস্থিতিতে বুধবার যুদ্ধ থামানোর বিষয়ে আলোচনার জন্য চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দিতে আসা চিনা প্রতিনিধিদলের হাতে আমন্ত্রণের চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জ়েলেনস্কির স্ত্রী ওলেনা। প্রসঙ্গত, যুদ্ধের গোড়া থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে রয়েছে চিন।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করার দাবি করেছিল রাশিয়া। ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় সক্রিয় মস্কো-পন্থী মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাই ইউক্রেন ফৌজের হাত থেকে এই শহর দখল করে বলে মস্কোর দাবি। যদিও কিভের তরফে এখনও রাশিয়ার ওই দাবি মানা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE