Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Jacinda Ardern

‘অনেক হয়েছে! দায়িত্ব ছাড়ব ফেব্রুয়ারিতে’, বললেন নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

প্রধানমন্ত্রী পদে থাকতে তাঁর অনীহার কারণ জানতে চাওয়া হলে জাসিন্ডা বলেন, ‘‘আপনি কখন নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি আর আপনি কখন আপনি তা নন, সেটা বোঝার দায়িত্বও আপনারই।’’

আগামী মাসে সরে দাঁড়াচ্ছেন নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী।

আগামী মাসে সরে দাঁড়াচ্ছেন নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়েলিংটন শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৯:২৩
Share: Save:

ইস্তফা দিচ্ছেন নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জাসিন্ডা নিজেই সে কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রী হিসাবে জাসিন্ডার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি। এর পর ক্ষমতাসীন নিউ জ়িল্যান্ড লেবার পার্টিতে তাঁর উত্তরসূরি নির্বাচন হবে।

জাসিন্ডা সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘অনেক হয়েছে, এ বার আমি দায়িত্ব ছেড়ে দেব।’’ প্রধানমন্ত্রী পদে থাকতে তাঁর অনীহার কারণ জানতে চাওয়া হলে জাসিন্ডা বলেন, ‘‘এমন একটি বিশেষ পদের সঙ্গে গুরুদায়িত্বও আসে। কখন নেতৃত্ব দেওয়ার জন্য আপনি সঠিক ব্যক্তি আর কখন নন, তা বোঝার দায়িত্বও আপনারই।’’

আগামী বছর অক্টোবরে নিউ জ়িল্যান্ডে সাধারণ নির্বাচন হওয়ার কথা। ক্ষমতাসীন লেবার পার্টির সঙ্গে প্রধান বিরোধী দল ন্যাশনাল পার্টির কড়া টক্কর হতে পারে বলে বিভিন্ন জনমত সমীক্ষার পূর্বাভাস। তার আগে জাসিন্ডার এই ঘোষণা ঘিরে জল্পনা তৈরি হয়েছে।

০১৭ সালে মাত্র ৩৭ বছর বয়সে নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন জাসিন্ডা। সে সময় তিনি ছিলেন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনেতা। ২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির বিপুল জয়ের পরে দ্বিতীয় বার নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী আসনে বসেছিলেন তিনি। তার আগে নিউ জ়িল্যান্ডের প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ারের দফতরে অ্যাসিস্ট্যান্ট হিসেবেও কাজ করেছেন জাসিন্ডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jacinda Ardern New Zealand Prime Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE