Advertisement
০৫ মে ২০২৪
Russia

Russia Ukraine Conflict: পুতিনের ঘোষণা শেষ হতেই বিস্ফোরণে কেঁপে উঠল কিভ! ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা

সকাল সাড়ে ন’টা নাগাদ ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবা বিষয়টি টুইটারে জানান। লেখেন, ‘পুতিনের সেনা পুরোদস্তুর আগ্রাসন শুরু করেছে।’

ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
মস্কো, কিভ শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১১:১১
Share: Save:

ভারতীয় সময় বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মিনিট খানেকের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিভে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে দিল রাশিয়ার সেনা বাহিনী। বৃহস্পতিবার সকাল থেকে কিভ-সহ ইউক্রেনের অন্যান্য শহরে একের পর এক বিস্ফোরণের খবর এসেছে। তার মধ্যে বেশ কয়েকটি বিস্ফোরণের ছবি দেখে চমকে গিয়েছে আন্তর্জাতিক মহল।

বৃহস্পতিবার সকালে রাশিয়ার কিভ, খারকোভ, ওডেসা-সহ বিভিন্ন শহরে একের পর এক বিস্ফোরণের ছবি এবং ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। চারপাশ থেকে গল গল করে কালো ধোঁওয়া বেরনোর ছবি দেখে আতঙ্কিত হয়েছেন অনেকেই। এমনকি বিস্ফোরণের মুহূর্তে তীব্র আলো আর ধোঁয়ার মেঘের ভিডিয়োও প্রকাশ্যে এসেছে।

এই সব বিস্ফোরণ ঠিক কোথায় হয়েছে, সেগুলি জনবসতিপূর্ণ নাকি জনবিরল এলাকা, তা এখনও স্পষ্ট নয়। তবে বিভিন্ন সংবাদ সংস্থার ক্যামেরায় বিস্ফোরণের যে ছবি এবং ভিডিয়ো ধরা পড়েছে, তা বিশ্লেষণ করে কোন কোন শহরের কাছে বিস্ফোরণ হয়েছে তা অনুমান করা গিয়েছে। যদিও এই সব বিস্ফোরণে কেউ নিহত বা জখম হয়েছেন কি না তা স্পষ্ট নয়। ইউক্রেনের সরকারের তরফেও এ বিষয়ে কিছু জানা যায়নি।

সকাল সাড়ে ন’টা নাগাদ ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবা বিষয়টি টুইটারে জানান। লেখেন, ‘পুতিনের সেনা ইউক্রেনে পুরোদস্তুর আগ্রাসন শুরু করে দিয়েছে। শান্তিপূর্ণ ইউক্রেনের নানা শহরে একের পর এক আঘাত নেমে আসছে। চলছে ক্ষেপণাস্ত্র হামলা। তবে ইউক্রেন মাথা নোয়াবে না। আত্মরক্ষা করবে এবং জয়ী হবে।’

ইউক্রেনের অভ্যন্তরীণ মন্ত্রীও জানান, কিভের বিমানবন্দরের বাইরে ইউক্রেনের যুদ্ধ বিমানগুলির উপর একে একে রকেট হামলা চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনের প্রতিরোধ ক্ষমতাকে গুঁড়িয়ে দিতেই পুতিনের বাহিনী এই হামলা চালাচ্ছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE