Advertisement
০৬ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: নিজের নোবেল পদক নিলাম করে ইউক্রেনের শিশুদের ১০ কোটি ডলার দেবেন রুশ সাংবাদিক

নোবেল পুরস্কারটি দিমিত্রি উৎসর্গ করেন, খুন হওয়া তাঁর ছয় সহকর্মীর নামে। যুদ্ধ নিয়ে খবর করার ‘অপরাধে’ পুতিন সরকার সংবাদপত্রটি বন্ধ করে দেয়।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১৫:৫৭
Share: Save:

গত বছর পাওয়া নোবেল পুরস্কার নিলামে তুলে দিয়ে ১০ কোটি ৩৫ লক্ষ ডলার পেয়েছেন রাশিয়ার সাংবাদিক তথা সম্পাদক দিমিত্রি মুরাটোভ। এই টাকা খরচ হবে ইউক্রেনের শিশুদের জন্য।

বর্তমান রাশিয়ায় স্বাধীনচেতা সংবাদপত্র হিসেবে নাম রয়েছে ‘নোভায়া গাজেতা’র। সেই সংবাদপত্রের সম্পাদক দিমিত্রি। ইউক্রেনের উপর রাশিয়ার হামলা নিয়ে খবর করার ‘অপরাধে’ এ বছর মার্চেই পুতিনের সরকার সংবাদপত্রটি বন্ধ করে দিয়েছে। এপ্রিলেই দিমিত্রির উপর কালি-হামলা হয়। ২০২১-এ তিনি ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছিলেন। পুরস্কারের পদকটিই নিলামে তোলেন সাংবাদিক-সম্পাদক দিমিত্রি। প্রসঙ্গত, নোবেল পুরস্কার তিনি উৎসর্গ করেছিলেন, ২০০০ সাল থেকে রাশিয়ায় খবর সংগ্রহ করতে গিয়ে খুন হওয়া তাঁর ছয় সহকর্মীকে। সেই সময় আর্থিক পুরস্কার হিসেবে পাওয়া অর্থও দিমিত্রি বিলিয়ে দিয়েছিলেন বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের মধ্যে।

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, নিলামে পদকের দাম উঠেছে ১০ কোটি ৩৫ লক্ষ ডলার। যা নোবেল পুরস্কার নিলামের ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড। এত দিন নোবেল পুরস্কার নিলামে তুলে সর্বোচ্চ পাঁচ লক্ষ ডলার উঠেছিল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Nobel Peace Prize journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE