Advertisement
১১ মে ২০২৪
Russian Army

Russia-Ukraine War: একটা মাছিও যেন গলতে না পারে, মারিয়ুপোল ‘স্বাধীন’ ঘোষণার পর হুঁশিয়ারি পুতিনের

রুশ প্রতিরক্ষা মন্ত্রী প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দেন ইউক্রেনের বন্দর শহর এখন মস্কোর দখলে। এই তথ্য শোনার পরেই হুঙ্কার দিলেন পুতিন।

মারিয়ুপোলকে ‘সফল ভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত, বলেন পুতিন।

মারিয়ুপোলকে ‘সফল ভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত, বলেন পুতিন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৬:৪০
Share: Save:

ইউক্রেনের শহর মারিয়ুপোলকে ‘স্বাধীন’ বলে ঘোষণা করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দেন ইউক্রেনের বন্দর শহর এখন মস্কোর দখলে। আর এই তথ্য শোনার পরেই হুঙ্কার দিলেন পুতিন।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা এএফপি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মন্তব্য উদ্ধৃত করে লিখেছে, ‘‘মারিয়ুপোলকে ‘সফল ভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত।’’ ইউক্রেনের এই শহরটিতে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন তাঁর বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করে নেয়। আর মারিয়ুপোল দখল হওয়ার ফলে ২০১৪ সাল থেকে ‘স্বাধীন’ ক্রাইমিয়া যাওয়ার পথ সুগম হল রুশ বাহিনীর। এই বন্দর শহরের দখল পেতে গত দু’মাস মরিয়া চেষ্টা চালিয়েছে পুতিন-বাহিনী।

অন্য দিকে শোইগু জানিয়েছেন, প্রায় ২,০০০ ইউক্রেনীয় সেনা ওই প্ল্যান্টের মধ্যে রয়েছেন। এটাই তাদের অন্যতম আশ্রয়স্থল। পুতিন জানান, মারিয়ুপোলের ‘মুক্তি’ রুশ সেনার জন্য বড় সফলতা। এর পর প্রতিরক্ষা মন্ত্রীর মন্তব্যের রেশ ধরে পুতিন বলেন, ‘‘ওই সমাধিক্ষেত্রে আর হামাগুড়ি দেওয়ার কোনও প্রয়োজন নেই। বরং ওই শিল্পাঞ্চলকে অবরুদ্ধ করে দেওয়া হোক। যাতে একটা মাছিও না গলতে পারে।’’

অন্য দিকে, রুশ সামরিক হানায় ওই শহরে হাজারের বেশি মানুষ মারা গিয়েছে বলে একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর। এএফপি-র একটা রিপোর্টে বলা হয়েছে, কেবল বুচায় লাশের পর লাশ পড়ে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE