Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mohammad Bin Salman

Russia-Ukraine Conflict: রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা সফল করতে মধ্যস্থতার প্রস্তাব সৌদি যুবরাজ সলমনের

বৃহস্পতিবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে আলোচনার সময় তিনি ওই প্রস্তাব দেন বলে সৌদি সংবাদমাধ্যমের খবর।

পুতিন, সলমন এবং জেলেনস্কি।

পুতিন, সলমন এবং জেলেনস্কি। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
রিয়াধ শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১০:৫১
Share: Save:

যুদ্ধ থামাতে রাশিয়া-ইউক্রেন আলোচনায় মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। বৃহস্পতিবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে আলোচনার সময় তিনি ওই প্রস্তাব দেন বলে সৌদি সংবাদমাধ্যমের খবর।

তেল সরবরাহকারী রাষ্ট্রগোষ্ঠী ‘ওপেক’-এর অন্যতম সদস্য সৌদি আরব। রাশিয়া ওই গোষ্ঠীর পর্যবেক্ষক সদস্য। দু’দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগও দীর্ঘ দিনের। সলমন ফোনে পুতিনকে জানিয়েছেন, মস্কোর স্বার্থ অক্ষুন্ন রেখেই সমস্যার রাজনৈতিক সমাধানের পথ খোঁজার প্রয়াসে সামিল হতে চান তিনি।

ঘটনাচক্রে, বৃহস্পতিবার রাতে যুদ্ধ থামানোর উদ্দেশ্যে পুতিনের সঙ্গে সরাসরি আলোচনার বসতে চেয়েছেন ইউক্রনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। বেলারুশ সীমান্তে দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পর তিনি বলেন, ‘‘যুদ্ধ বন্ধ করার এক মাত্র পথ, আমার সঙ্গে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখোমুখি আলোচনা।’’ তবে জেলেনস্কির ওই প্রস্তাবের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে গত সপ্তাহেই সেঞ্চুরি হাঁকিয়েছিল অশোধিত তেল। এক সপ্তাহের মধ্যেই তা ১১৩ ডলারে পৌঁছে যায়। বৃহস্পতিবার যুদ্ধের নবম দিনে অশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলারে পৌঁছেছে। এই পরিস্থিতিতে রাশিয়ার পাশাপাশি সৌদি-সহ পশ্চিম এশিয়া এবং আফ্রিকার দেশগুলির অর্থনীতিও ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সলমন তেল রফতানিকারক রাষ্ট্রগোষ্ঠীর স্বার্থে অবিলম্বে যুদ্ধ থামানোর আবেদন জানিয়েছেন পুতিনের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE