Advertisement
০২ মে ২০২৪
Starbucks

Russia Ukraine War: ম্যাকডোনাল্ডসের পর রাশিয়া ছাড়ছে স্টারবাকস, গোটাচ্ছে ১৫ বছরের পুরনো ব্যবসা

স্টারবাকস জানিয়েছে, রাশিয়ায় তাদের ১৩০টি দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে কর্মরত প্রায় দু’হাজার কর্মীকে আগামী ছ’মাসের বেতন দেওয়া হবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২২ ০৯:৫২
Share: Save:

রেনো, ম্যাকডোনাল্ডসের পর এ বার পালা স্টারবাকসের। তিন মাস ব্যাপী প্রাণঘাতী যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়া ছাড়ছে আরও একটি বহুজাতিক সংস্থা। স্টারবাকস জানিয়েছে, পুতিনের দেশ থেকে ব্যবসা গুটিয়ে নিলেও, কর্মীদের আগামী ৬ মাস বেতন দেওয়া হবে। রাশিয়ায় কুয়েতের এই ‘কফি চেন’ বহুজাতিকের প্রায় ২ হাজার কর্মী রয়েছেন।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে ভ্লাদিমির পুতিনের দেশ। তার পর থেকেই একাধিক বহুজাতিক রাশিয়ায় ব্যবসা স্থগিত রাখার কথা জানিয়েছিল। আমেরিকায় সে দেশের বহুজাতিক, যারা রাশিয়াতেও ব্যবসা করে, তাদের বিরুদ্ধে জনমত তৈরি করার প্রক্রিয়াও জোরকদমে শুরু হয়ে গিয়েছিল। সেই পথ ধরেই পেপসি থেকে ম্যাকডি— আমেরিকার একাধিক বহুজাতিক রাশিয়া থেকে সাময়িক ভাবে ব্যবসা গুটিয়ে নেওয়ার পথে এগোয়। সম্প্রতি ফ্রান্সের গাড়ি প্রস্তুতকারক সংস্থা রেনো রাশিয়া থেকে পাকাপাকি ভাবে তাদের ব্যবসা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। একই পথে হেঁটে আমেরিকার ম্যাকডোনাল্ডসও ব্যবসা সরিয়ে নেয় রাশিয়া থেকে। এ বার কুয়েতের আলশায়া গোষ্ঠীর ‘কফি চেন’ স্টারবাকসও রাশিয়াকে বিদায় জানাতে চলেছে। গত মার্চ থেকেই রাশিয়ায় বন্ধ রাখা হয়েছিল স্টারবাকসের সমস্ত দোকান।

স্টারবাকসের তরফে জানানো হয়েছে, সে দেশে তাদের ১৩০টি কফি শপ বন্ধ করে দেওয়া হয়েছে। কফি শপে কর্মরত প্রায় দু’হাজার কর্মীকে আপাতত আগামী ছ’মাসের বেতন দেবে তারা।

২০০৭-এ রাশিয়ায় পা রাখে বিশ্ববিখ্যাত এই কফির দোকান। অল্প দিনের মধ্যেই সে দেশে জনপ্রিয়তাও পায় তারা। কিন্তু ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়াকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Starbucks Russia Russia Ukraine War MACD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE