Advertisement
০৩ মে ২০২৪
Russia Ukraine War

‘নাৎসিদের বিরুদ্ধে লড়ছে রাশিয়া’! বন্ধু পুতিনকেই সমর্থন করলেন সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

গত ২৭ জানুয়ারিতে ‘হলোকস্ট রিমেমব্রান্স ডে’ কর্মসূচির বক্তৃতাতেও হিটলারের ইহুদি বিদ্বেষের প্রসঙ্গ টেনে পুতিন বলেন, ‘‘ইতিহাস ভুলে যাওয়ার জন্যই এই ভয়াবহ বিপর্যয়ের পুনরাবৃত্তি ঘটছে।”

Russia-Ukraine War: Syrian President Bashar Assad said, Russia fighting Nazis in Ukraine

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ এবং ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ২২:৫৫
Share: Save:

ইউক্রেন যুদ্ধ নিয়ে পুরনো বন্ধু ভ্লাদিমির পুতিনের পাশেই দাঁড়ালেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ। রাশিয়া সফরে গিয়ে বুধবার পুতিনের সঙ্গে বৈঠকের পরে তিনি বলেন, ‘‘ইউক্রেনে নাৎসিদের বিরুদ্ধে লড়াই করছে রুশ সেনা। আমরা মস্কোর পাশেই রয়েছি।’’

ইউক্রেনে সেনা আগ্রাসনের কারণ হিসেবে রুশ প্রেসিডেন্ট পুতিন গোড়া থেকেই দাবি করেছেন, নব্য-নাৎসিদের ধ্বংস করতে এই যুদ্ধ। গত ২৭ জানুয়ারিতে ‘হলোকস্ট রিমেমব্রান্স ডে’ কর্মসূচির বক্তৃতাতেও হিটলারের ইহুদি বিদ্বেষের প্রসঙ্গ টেনে পুতিন বলেন, ‘‘ইতিহাস ভুলে যাওয়ার জন্যই এই ভয়াবহ বিপর্যয়ের পুনরাবৃত্তি ঘটছে। ইউক্রেনে নব্য-নাৎসিরা সাধারণ মানুষের উপরে অত্যাচার চালাচ্ছে, জাতিগত ভাবে দেশবাসীর একাংশকে নির্মূল করছে, শাস্তিযোগ্য কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। আমাদের সেনাবাহিনী দুষ্টের দমনে লড়াই চালিয়ে যাচ্ছে।’’

এই আবহে আসাদের গলায় পুতিনের দাবির পুনরাবৃত্তি অদূর ভবিষ্যতে সিরিয়ার গৃহযুদ্ধ পরিস্থিতিকে নতুন মাত্রা দিতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গত এক দশক ধরে সিরিয়ার একনায়ক আসাদকে নিরবচ্ছিন্ন ভাবে সামরিক ও কূটনৈতিক মদত দিয়ে চলেছে রাশিয়া। জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে আসাদ বাহিনীর অভিযানে সহায়তার পাশাপাশি গণতন্ত্রপন্থী গোষ্ঠীগুলির উপর দমন-পীড়নকেও সমর্থন জানিয়েছে মস্কো। এমনকি, আসাদ সেনার বিরুদ্ধে নিরস্ত্র সিরিয়াবাসীর উপর রাসায়নিক অস্ত্র এবং বিষাক্ত গ্যাস প্রয়োগের অভিযোগ নিয়েও আন্তর্জাতিক মঞ্চে নীরব থেকেছে পুতিন সরকার। সেই কৃতজ্ঞতারই প্রতিদান দিলেন সিরিয়ার একনায়ক?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Bashar Assad Syrian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE