Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Russia Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেনকে খাদ্য রফতানিতে ছাড় দিল রাশিয়া, রাষ্ট্রপুঞ্জের মধ্যস্থতায় তুরস্কে চুক্তি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ‘আগুন লেগেছে’ ইউরোপে খাদ্যের বাজারে। চুক্তির ফলে সেই সমস্যার সমাধান হতে চলেছে।

ইস্তানবুলে সই হল রুশ-ইউক্রেন চুক্তি।

ইস্তানবুলে সই হল রুশ-ইউক্রেন চুক্তি। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
ইস্তানবুল শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৪:৫০
Share: Save:

যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্বে খাদ্যসঙ্কট তৈরি হতে দিতে চায় না রাশিয়া এবং ইউক্রেন। শুক্রবার রাষ্ট্রপুঞ্জ এবং তুরস্কের মধ্যস্থতায় এই মর্মে চুক্তি করেছে দুই দেশ। ইস্তানবুলে সই হওয়া চুক্তিতে বলা হয়েছে, যুদ্ধ পরিস্থিতির কারণ দেখিয়ে খাদ্য রফতানিতে বাধা দেবে না যুযুধান দুই সেনা।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ইউক্রেনের তরফে সে দেশের পরিকাঠামো বিষয়ক মন্ত্রী আলেকজন্ডার কুরবাকভ চুক্তি সই করেছেন। হাজির ছিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস এবং তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপ এর্ডোয়ান। এই চুক্তি সইয়ের ফলে রুশ নৌবাহির ঘেরাটোপে থাকা কৃষ্ণসাগর দিয়ে ইউরোপে খাদ্য সরবরাহ করতে পারবে ইউক্রেন।

রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে ইতিমধ্যেই ইউরোপের বাজারে টন-প্রতি গমের দাম নয়া রেকর্ড গড়েছে। ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসনের পরেই ইউরোপের কৃষি বাজারে অস্থিরতা তৈরি হয়েছিল। বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। সারা বিশ্বে গম সরবরাহের ১২ শতাংশ বাজার ছিল ভলোদিমির জেলেনস্কির দেশের দখলে। কিন্তু যুদ্ধ পরিস্থিতিতে অন্যান্য পণ্যের সঙ্গে গম রফতানিতেও রাশ টানে ইউক্রেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ফৌজের আগ্রাসনের মুখেই সেই সিদ্ধান্ত নিতে হয় বলে দাবি করেছিল কিভ। চুক্তির ফলে সেই সমস্যার সমাধান হল বলেই আশা করছে ইউরোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.